স্বাস্থ্য ও নিরাপত্তা নীতি ।। Health & Safety Policy


স্বাস্থ্য ও নিরাপত্তা নীতি   
Health & Safety Policy


. নীতি (Principle)

------------------------------------- কোম্পানীতে নিয়োজিত সকল কর্মীর সুস্বাস্থ্য নিরাপত্তা প্রদান নিশ্চিত করার লক্ষ্যে দৃঢ় প্রতিজ্ঞ।

 

. উদ্দেশ্য (Principle)

ঝুঁকিমুক্ত স্বাস্থ্যকর কাজের পরিবেশ নিশ্চিত করে কোম্পানী কর্মীর স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করে  সম্পর্কিত সকল আইন মেনে চলে।

 


.পদ্ধতি (Procedure):

.. কোম্পানী পরিবেশ, নিরাপত্তা এবং স্বাস্থ্য আইন বিধি চুক্তি অনুযায়ী বিভিন্ন ছক নির্দেশিকার মাধ্যমে আভ্যন্তরীন মান পর্যবেক্ষণ করে।

. স্বাস্থ্য সুরক্ষা:

.. কর্মীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করার লক্ষ্যে কোম্পানীর নিজস্ব ডাক্তার নার্সের মাধ্যমে বিনামূল্যে সাধারণ রোগের চিকিৎসার ব্যবস্থা করা হয়।

.. প্রয়োজন পড়লে কোম্পানী কর্তৃপক্ষের দায়িত্বে কর্মীদের কোম্পানীর ডাক্তার বা নিকটবর্তী হাসপাতালে পাঠানোর ব্যবস্থাও করা হয়।

.. কোম্পানীতে কর্মীদের প্রাথমিক চিকিৎসা নিশ্চিতকল্পে প্রতিটি ফ্লোরে প্রশিক্ষন প্রাপ্ত প্রাথমিক চিকিৎসা কর্মী দল নিয়োজিত আছেন এবং ফ্লোরে পর্যাপ্ত পরিমাণে সরঞ্জামসহপ্রথিমিক চিকিৎসা বাক্স(First Aid box) সরবরাহ করা হয়েছে।

.. কোম্পানীতে কর্মীদের পর্যাপ্ত পরিমানে বিশুদ্ধ খাবার পানি সরবরাহের ব্যবস্থা করা হয়েছে এবং বোঝার সুবিধার্থে বাংলায়বিশুদ্ধ খাবার পানিনির্দেশনা দেয়া আছে।  উল্লেখ্য, প্রতি (ছয়) মাস অন্তর পানির বিশুদ্ধতা পরীক্ষা করানো হয়।

.. কোম্পানীতে গরম কালে কর্মীদের ঠান্ডা খাবার পানি সরবরাহ করা হয়।

.. কোম্পানীতে আইনানুযায়ী পায়খানা প্রস্রাব খানার ব্যবস্থা করা হয়েছে।

.. কোম্পানীর প্রতিটি কর্ম কক্ষে নির্মল বায়ু প্রবাহের জন্য পর্যাপ্ত বায়ু চলাচল ব্যবস্থা রয়েছে এবং উপযুক্ত তাপমাত্রা বজায় রাখার জন্য সেখানে পর্যাপ্ত পরিমান বৈদ্যুতিক ফ্যান এ্যাক্সষ্ট ফ্যানের (Exhaust fan) স্থাপন করা হয়েছে।

.. কোম্পানী নিয়মিত ফ্লোরের তাপমাত্রা পর্যবেক্ষন রেকর্ড করে এবং গরম কালে তাপমাত্রা বেশী হলে কর্মীদের অপেক্ষাকৃত বেশী প্রশান্তি দেয়ার উদ্দেশ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে থাকে।

... কোম্পানীতে যথাযথ আলো নিশ্চিত করতে ইলেকট্রিক্যাল লাইট বসানো হয়েছে। এছাড়াও বৃহদাকার জানালা গুলি দিয়ে প্রাকৃতিক আলো ভিতরে প্রবেশ করে।

..১০ কোম্পানীর কোন কর্ম কক্ষে কর্মরত শ্রমিকদের স্বাস্থ্যহানি হয়, ধরনের অতিরিক্ত লোক রাখা হয় না।

..১১ কোম্পানী সুইং অপারেটর বিশেষত ওভার লক অপারেটরদের ডাস্ট মাস্ক (Dust Mask) সরবরাহ করে থাকে।

..১২ কোম্পানীতে কোন শ্রমিক বা কর্মীকে তার ক্ষতি হতে পারে এমন কোন ভারী জিনিষ উত্তোলন, বহন অথবা নাড়াচাড়া করতে দেয়া হয়না।

..১৩ কারখানায় যে সকল অপারেশনে ( প্যাকিং, কাটিং, মোল্ডিং মেশিন) দীর্ঘ সময় দাড়িয়ে কাজ করতে হয়, সে সকল কর্মীকে পায়ের নীচে রাবার ম্যাট বা নরম কার্পেট জাতীয় ধারক সরবরাহ করা হয়।

..১৪ কারখানায়স্বাস্থ্য নিরাপত্তা কমিটিগঠন করা হয়েছে এবং প্রতি (দুই) মাসে অন্তত (এক) বার উক্ত কমিটির মিটিং হয়।


. মেশিন নিরাপত্তা (Machine Safety):

.. কোম্পানীতে ব্যবহৃত সকল যন্ত্রের প্রত্যেক ঘূর্ণায়মান অংশ ঘিরে রাখা হয় চলমান যন্ত্রপাতির উপরে বা নিকটে কাজ করার সময় সতর্কতা অবল¤¦ করা হয়।

.. সুইং মেশিনে (Sewing machine) কাজ করার সময় কর্মীরা যাতে আঘাতপ্রাপ্ত না হোন সেজন্য কোম্পানীতে ব্যবহৃত সকল  সুইং মেশিনে (Sewing machine) মেশিন নিম্নোক্ত সেফটি গার্ড     © (Machine Safety Guard) লাগানো আছে:

  • নিডল গার্ড (Needle  Guard)
  • আই গার্ড (Eye  Guard)
  • পুলি কভার (Pulley cover)
  • প্যাডল মেট (Paddle mat)

.. মেশিনে কোন প্রয়োজনীয় সেফটি গার্ড (Safety Guard)না থাকলে কিংবা কোন সেফটি গার্ড (Safety Guard) ব্যবহারের অযোগ্য হয়ে গেলে কর্তপক্ষ তা দ্রত সরবরাহ বা বদলে দেয়ার ব্যবস্থা করেন।

.. মেশিনে কাজ করতে যাতে কর্মীদের কোন অসুবিধা না হয় সেজন্য কোম্পানী নিয়মিত মেশিন সার্ভিসিং করে থাকে এবং রেকর্ড সংরক্ষন করে।

.. যদিও কোম্পানী কর্তপক্ষ ভাল প্রযুক্তি সম্পন্ন মেশিন ক্রয় করেছেন, তথাপি মেশিনের উৎপাদনশীলতা নিয়মিত পরীক্ষা করা হয় এবং রেকর্ড সংরক্ষন করা হয়।

কমপ্লায়েন্স সম্পর্কিত প্রশ্ন ও লেবার ল এর রেফারেন্সসহ উত্তর ।। ফ্রি ডাউনলোড করুন।।


. অগ্নি বৈদ্যুতিক নিরাপত্তা (Fire & Electrical Safety):

.. কোম্পানীর প্রতিটি ফ্লোরে একটি অগ্নি নিরাপত্তা পরিকল্পনা (Fire Safety Plan) ঝুলানো রয়েছে।

.. কোম্পানীতে অগ্নি দুর্ঘটনা চিহ্নিত করার জন্য প্রতিটি ফ্লোরে প্রয়োজনীয় সংখ্যক স্মোক ডিটেক্টর (Smoke detector)  এবং হিট ডিটেক্টর (Heat detector)  স্থাপন করা হয়েছে।

.. কোম্পানীতে অগ্নি দুর্ঘটনা ঘটলে সকল কর্মীদের জানানোর জন্য প্রতিটি ফ্লোরে ফায়ার এলার্ম বেল (Fire alarm) এবং গং বেল (Gong bell)  স্থাপন করা হয়েছে।

.. কোম্পানীতে পিএ সিস্টেম (PA system – Public Address system)  চালু করা হয়েছে যেন অগ্নি দুর্ঘটনা বা যে কোন জরুরী প্রয়োজনে কর্মীদের জানানো বা সচেতন করা সম্ভব হয়।

.. কোম্পানীতে অগ্নি দুর্ঘটনা ঘটলে অগ্নি নির্বাপনের জন্য প্রতিটি ফ্লোরে নিম্নোক্ত সরঞ্জামাদি আইনানুযায়ী পর্যাপ্ত সংখ্যক মজুদ রাখা হয়েছে:

  •  অগ্নি নির্বাপন যন্ত্র (Fire Extinguisher)
  •  হোজ রীল (Hose reel)
  • পানি ভর্তি ড্রাম বালতি (Water drum & bucket)
  • বালু ভর্তি বালতি (Sand bucket)
  • ফায়ার হুক (Fire hook)
  •  ফায়ার বীটার (Fire bitter)
  • বেলচা (Belch)
  • গ্যাস মাস্ক (Gas mask)
  • লক কাটার (Lock cutter)
  • হাত মোজা (Hand gloves)
  • হেলমেট (Helmet)
  • গামবুট (Gumboot)
  • ষ্ট্রেচার (Stretcher)
  • কম্বল (Blanket)
  • ম্যানিলা রশি (Manila Rope)
  •  টর্চ (Torch) 

.. কোম্পানীতে পর্যাপ্ত অগ্নি নির্বাপনের জন্য পানি সরবরাহের ব্যবস্থা আছে।

.. কোম্পানীতে অগ্নি নির্বাপক যন্ত্র (Fire Extinguisher) হোজ রীল (Hose reel)  এর ব্যবহার পদ্ধতি যন্ত্রের সাথে লাগানো আছে।

..  প্রতিটি ফ্লোরে সিড়িঁতে প্রয়োজনীয় সংখ্যক জরুরী বাতি (Emergency light) রয়েছে।

.. প্রতিটি ফ্লোরে বহির্গমন জরুরী বহির্গমন পথ (Exit & Emergency exit) দিয়ে বের হওয়ার জন্য ফ্লোরে এবং দেয়ালে লাল রঙ এরতীর চিহ্নআঁকা রয়েছে এবং বহির্গমন পরিকল্পনা (Evacuation plan) আছে।

..১০ কাজ চলাকালীন সময়ে কোন দরজা তালাবদ্ধ করে রাখা হয় না এবং দরজাগুলো প্রতিবন্ধকতামুক্ত রাখা হয়।

..১১ করিডোর, সিড়ি চলাচলের পথ সব সময় বাঁধামুক্ত রাখা হয়।

..১২ প্রতি মাসে (এক) বার অগ্নি মহড়া (Fire drill)  চর্চা করা হয়। প্রশিক্ষনের আওতায় সকল কর্মীদের সংক্ষিপ্ত সময়ের মধ্যে সুশৃঙ্খলভাবে কারখানা থেকে বের হয়ে যেতে হয়।

..১৩  প্রতিটি ফ্লোরে সকল কর্মীদের মধ্য থেকে নিয়ম অনুসারে নির্দিষ্ট সংখ্যক কর্মীদের বাছাই করে তাদের নিয়ে অগ্নি নির্বাপক দল (Fire team) গঠন করা হয় এবং তাদেরকে প্রশিক্ষন দিয়ে অগ্নি নির্বাপনের জন্য দক্ষ করে গড়ে তোলা হয়। উল্লেখ্য,  অগ্নি নির্বাপক দলের সদস্যদের (তিন) টি গ্রুপে ভাগ করা হয়, যারা অগ্নিমহড়া চলা কালে নিজ নিজ দায়িত্বে নিয়োজিত থাকেন।

..১৪ যান্ত্রিক স্পার্ক (Spark) যাতে না হয় সে দিকে লক্ষ্য রেখে মেশিন নিয়মিত সার্ভিসিং (Servicing)  করা হয়।

..১৫ কারখানার অগ্নি নিরাপত্তা নিশ্চিত কল্পে আগুন বিদ্যুৎ (Fire & Electric) বিষয়ে দক্ষ দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি নির্ধারন করা  আছে।

..১৬ কারখানায় উন্নত মানের ইনসুলেটেড বৈদ্যুতিক তার (Insulated electrical cable) ব্যবহার করা হয়েছে এবং সকল তার কনসিলড অথবা কনডুইট পাইপ (Concealed or conduit pipe)  দ্বারা আবৃত করে রাখা আছে।

..১৭ বৈদ্যুতিক মেইন সুইচ বোর্ড (Main switch board) এ্যাবোনইট পে¬ / শীট (Ebonite sheet) দ্বারা আবৃত রাখা আছে।

..১৮ কারখানায় মাঝে মাঝে বৈদ্যুতিক তার পরীক্ষা করা হয় এবং পুরাতন বা ক্রটিপূর্ণ তার বদলে ফেলার ব্যবস্থা করা হয়।

..১৯ বৈদ্যুতিক Channel  গুলি নিয়মিত পরিস্কার করা হয়।

 

. রাসায়নিক নিরাপত্তা (Chomical Safety)

.. কোম্পানীতে ব্যবহৃত রাসায়নিক পদার্থ সতর্কভাবে নাড়াচাড়া সংরক্ষন করা হয়। প্রেক্ষিতে ব্যবহৃত সকল রাসায়নিক পদার্থের MSDS (Material Safety Data Sheet) কোম্পানীর বিভিন্ন প্রয়োজনীয় স্থানে টানানো আছে এবং কর্তৃপক্ষ বিষয়ে সংশ্লিষ্ট কর্মীদের প্রশিক্ষন প্রদান করে থাকে।

.. মেশিন চালানোর সময় প্রয়োজনীয় মেশিন নিরাপত্তা গার্ড (Machine safety guard)) এবং ব্যক্তিগত সুরক্ষার সরঞ্জামাদি (Personal protective equipment's) ব্যবহার করা হয়।

 

. দীর্ঘক্ষন দাড়িয়ে কাজের প্রতিরোধ ( Long standing work pre-caution)

 

যে সকল কাজ দীর্ঘক্ষন দাড়িয়ে করতে হয় ( কাটিং, প্যাকিং) তাদের পায়ের নিচে নরম ম্যাট দেয়া হয়

 

. হাউজ কিপিং (House keeping):

. . কোম্পানীতে কক্ষের আভ্যন্তরীন সব দেয়াল, কাজের ঘর, মেঝে এবং সিঁড়িগুলো ময়লা দুর্গন্ধমুক্ত রাখা হয় এবং সঠিকভাবে চুনকাম করা হয়।

. . কোম্পানীতে মেঝের অপ্রয়োজনীয় ময়লা সবসময় পরিস্কার করা হয়। ক্ষেত্রে কোম্পানীা এস (5 S) পদ্ধতি অনুসরন করে।

. . কোম্পানীতে ব্যবহৃত ময়লা পানি এবং অন্যান্য ময়লা - আবর্জনা প্রবাহিত হয়ে যাওয়ার মত যথেষ্ট ড্রেন এবং সেফটি ট্যাংক আছে যেগুলি সবসময় পরিস্কার করা হয়।

.. কোম্পানীতে অপ্রয়োজনীয় জিনিস পুরাতন টিউব লাইট রিসাইক্লিং (Recycling) করার জন্য নির্ধারিত সরবরাহকারীকে দিয়ে দেয়া হয়। উল্লেখ্য এজন্য কোম্পানী সরবরাহকারীর সাথে চুক্তিপত্র তৈরী করেছে।

... কোম্পানীর বিভিন্ন সুবিধাজনক স্থানে যথেষ্ট সংখ্যক আবর্জনা ফেলার বাক্স পিকদানীর ব্যবস্থা আছে এবং এগুলিকে নিয়মিত স্বাস্থ্যসম্মত  পরিস্কার - পরিচ্ছন্ন রাখা হয়।

.. কর্মস্থল সংগঠিত পরিষ্কার পরিচ্ছন্ন রাখা হয়।

আরো জানতে

Amfori BSCI বিশদ আলোচনা 

. মালামাল সুষ্টভাবে রক্ষনাক্ষেন নিরাপত্তা:

ফ্লোরে প্রয়োজনের অতিরিক্ত কোন মালামাল রাখা হয় না।

ফ্লোরে ইনপুট(Input)   আউটপুটসমূহ (Output নির্দিষ্ট বাক্সে (Container) বাউন্ডারী লাইনের মধ্যে রাখা হয়।

ভাল গার্মেন্টস (Good garments), অল্টার গার্মেন্টস (Alter garments)   বাতিল গার্মেন্টস (Reject garments)  নির্দিষ্ট স্থানে পৃথক বাক্সে (Container) রাখা হয়।


. ঝুঁকি নিরূপন (Risk Assessment):

কোম্পানী স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করার জন্য বছরে দুইবার পেশাগত স্বাস্থ্য নিরাপত্তা ঝুঁকি নিরূপন করে থাকে।


.১০ প্রশিক্ষন (Training):

.১০. কোম্পানীতে কর্মীদের স্বাস্থ্য নিরাপত্তা এবং ব্যক্তিগত সুরক্ষার সরঞ্জামাদি (Personal protective equipment's)  ব্যবহার করার বিষয়ে সচেতন করার লক্ষে নিয়মিত প্রশিক্ষন দেয়া হয়।

. ১০. কোম্পানী কর্তৃপক্ষ পলিসি প্রশিক্ষনের মাধ্যমে নতুন নিয়োগপ্রাপ্ত এবং কর্মরত সকল শ্রমিককে জানিয়ে দেন।

. ১০. কর্তৃপক্ষ পলিসিতে উল্লেখিত প্রতিটি কাজের জন্য সুনির্দিষ্ট দায়িত্বশীল নির্ধারন করেছেন।

.১১ পলিসিটির যথাযথ বাস্তবায়ন হচ্ছে কি না সেটি মূল্যায়নের জন্য কর্তৃপক্ষ প্রতি মাসে অডিট (Internal audit)  করে থাকেন এবং রেকর্ড সংরক্ষন করেন।

.১২ কোম্পানী কর্তৃপক্ষ পলিসিটি বছরে (এক) বার পর্যালোচনা, মূল্যায়ন এবং প্রয়োজনে পরিমার্জন সংশোধন করে থাকেন।

 

. দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি কর্তব্য (Responsible Persons and Responsibilities):

 

. ব্যবস্থাপক (এইচ.আর.) ব্যবস্থাপক (Engineering & Logistic)   এর দায়িত্ব হচ্ছে অগ্নি বৈদ্যুতিক নিরাপত্তা সম্পর্কিত বিষয়গুলি প্রচলিত আইনের সাথে সংগতিপূর্ণ রেখে নিশ্চিত করা।

. ব্যবস্থাপক, Maintenance এর দায়িত্ব হচ্ছে মেশিন নিরাপত্তা সম্পর্কিত বিষয়গুলি নিশ্চিত করা।

. প্রশাসন বিভাগীয় অফিসার এর দায়িত্ব হচ্ছে যথার্থ ভাবে হাউসকিপিং (Housekeeping), পরিস্কার-পরিচ্ছন্নতা বিশুদ্ধ খাবার পানি সরবরাহের ব্যবস্থা সুনিশ্চিত করা।

. ডাক্তার নার্স প্রাথমিক চিকিৎসা সহ সাধারণ স্বাস্থ্যসেবা নিশ্চিত করবেন।

. সহ: ব্যবস্থাপক, এইচ.আর. এবং এইচ.আর. কমপ্লায়েন্স বিভাগের দায়িত্ব হচ্ছে সকল কর্মীকে স্বাস্থ্য নিরাপত্তা বিষয়ক প্রশিক্ষণ প্রদান করা।

. সহ: ব্যবস্থাপক (কমপ্লায়েন্স) এর দায়িত্ব হচ্ছেস্বাস্থ্য - নিরাপত্তা পরিবেশকমিটির মিটিং - এর ব্যবস্থা করা রিপোর্ট তৈরি করা।

. কমপ্লায়েন্স বিভাগের দায়িত্ব হচ্ছে স্বাস্থ্য নিরাপত্তা সম্পর্কিত সমস্যা চিহ্নিত করে কর্ম পরিকল্পনা তৈরি করে দায়িত্ব প্রাপ্ত ব্যক্তিকে বাস্তবায়ন করতে দেয়া এবং বাস্তবায়ন হচ্ছে কিনা তা তদারকি করা।

. চেয়ারম্যান বা কোম্পানীর নির্ধারিত দায়িত্ব প্রাপ্ত ব্যক্তি, জেনারেল ম্যানেজার এইস্বাস্থ্য নিরাপত্তাপলিসি ঘোষনা করবেন।

 আরো  জানতে

ছুটির প্রকারভেদ ও বিবিধ

.প্রযোজ্য (Applicable):

--------------------------------------এর সকল ধরনের শ্রমিক, কর্মচারী কর্মকর্তাদের জন্য।

 

. রেফারেন্স বা সূত্র (Reference):

          প্রচলিত কারখানা আাইন

          নিরাপত্তা পরিকল্পনা

          অগ্নি বর্হিগমন পরিকল্পনা

          নিরাপত্তা প্রশিক্ষণ সম্পর্কিত তথ্য



পূনঃ পর্যালোচনা (Reviewed By)                                                   অনুমোদনকারী  ( Approved By)             .

 আরো  জানতে

হিউম্যান রিসোর্স অফিসার হিসাবে জবের খুটিনাটি

 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ