২০) সংগঠনের স্বাধীনতা ও যৌথ দর কষাকষি নীতিমালা

 



সংগঠনের স্বাধীনতা যৌথ দর কষাকষি নীতিমালা

 Freedom of Association & Collective Bargaining Policy

উদ্দেশ্যঃ বাংলাদেশ শ্রম আইন ২০০৬ (সংশোধনী-১৩) এবং শ্রম বিধি-২০১৫ সম্মানীত ক্রেতা সাধারণের নীতিমালা অনুযায়ী শ্রমিকদের অংশগ্রহণকারী কমিটি/ইউনিয়ন গঠন করা বা একত্রিত হওয়ার অভিমত প্রকাশের অধিকারকে নিশ্চিত করা

নীতিমালা কার্যকরের দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি/ বিভাগঃ কমপ্লায়েন্স এবং মানব সম্পদ বিভাগ

নীতিমালা সর্বশেষ সংশোধনের তারিখঃ        

পরবর্তী সংশোধনের তারিখঃ                          

উদ্দেশ্যঃ

-------------------------- লিঃ শ্রমিকদের ব্যক্তি স্বাধীনতার প্রতি শ্রদ্ধাশীল এবং শ্রম আইন মোতাবেক শ্রমিক কর্মীদের আইন সংগত শান্তিপূর্নভাবে সংগঠন করার স্বাধীনতা প্রদান করে। কোন শ্রমিককে অন্যের কাজের ব্যঘাত সৃষ্টি না করে যেকোন সংগঠন করতে বা যোগদান করতে কোন বাধা নেই। নিরাপত্তা বিঘিœ না করে শ্রমিকগন সভা, সমিতি এবং কর্মস্থান ত্যাগ করতে পারবে। সংগঠনের সাথে যুক্ত কিংবা সংগঠনের বর্হিভূত শ্রমিকদের মধ্যে কোনরূপ বৈষম্যমূলক আচরণ না করা।

 

দেশবন্ধু টেক্সটাইল মিলস লিঃ এর সংগঠনের স্বাধীনতা যৌথ দর কষাকষি নীতিমালা নিম্নরূপঃ

. শ্রমিক এবং মালিকের সম্পর্ক, অথবা শ্রমিক এবং শ্রমিকের সম্পর্ক নিয়ন্ত্রণ করার লক্ষ্যে কোন পার্থক্য ছাড়াই সকল শ্রমিকের অংশগ্রহণকারী কমিটি/ইউনিয়ন গঠন এবং সংশ্লিষ্ট অংশগ্রহণকারী কমিটি/ইউনিয়নের গঠনতন্ত্র সাপেক্ষে তাহার নিজস্ব পছন্দের সংগঠনে যোগদানের অধিকার থাকিবে।

. মালিক এবং শ্রমিকের সম্পর্ক নিয়ন্ত্রণ করার লক্ষ্যে কোন পার্থক্য ছাড়াই মালিকের ইউনিয়ন গঠন এবং সংশ্লিষ্ট ইউনিয়নের গঠনতন্ত্র সাপেক্ষে তাহার নিজস্ব পছন্দের সংগঠনে যোগদানের অধিকার থাকিবে।

. শ্রমিকগণ এবং মালিকগণের ইউনিয়নের ফেডারেশন গঠন করার এবং উহাতে যোগদান করার অধিকার থাকিবে এবং উক্তরূপ কোন সংগঠন শ্রমিক অথবা মালিকগণের সংগঠনের কোন আন্তর্জাতিক সংস্থা বা কনফেডারেশনের সহিত সম্বন্ধীকরণের অধিকার থাকিবে।

. সংগঠনসমূহের এবং মালিকদের সমিতিসমূহের নিজস্ব গঠনতন্ত্র বিধিমালা প্রণয়নের, সম্পূর্ণ স্বাধীনভাবে নিজস্ব প্রতিনিধি নির্বাচনের, সমিতির প্রশাসন কর্মতৎপরতা, সংগঠনের এবং কর্মসূচী প্রণয়নের অধিকার থাকিবে।

 

 

প্রস্ততকারী           সমন্বয়কারী             অনুমোদনকারী

 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ