১৯) দুর্নীতি দমন (Anti-corruption Policy) নীতিমালা

               


  দুর্নীতি দমন (Anti-corruption Policy) নীতিমালা

উদ্দেশ্যঃ ------------------ LTD শ্রমিক কর্মচারীদের নিয়োগের ক্ষেত্রে  জাতি, ধর্ম, বর্ণ এবং লিঙ্গভেদে  নিয়োগের  প্রমোশন, বাৎসরিক ইনক্রিমেন্ট, এবং কোন প্রকার আর্থিক নেলদেনের ক্ষেত্রে দুর্নীতি করা হয় না।

নীতিমালা কার্যকরের দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি/ বিভাগঃ কমপ্লায়েন্স এবং মানব সম্পদ বিভাগ

নীতিমালা সর্বশেষ সংশোধনের তারিখঃ        

পরবর্তী সংশোধনের তারিখঃ                           

ভূমিকাঃ

বিশ্ব পরিবর্তনশীল। বিশ্ব সমাজ ব্যবস্থার সাথে পরিবর্তন হচ্ছে মানুষের চিন্তা ধারা। পরিবর্তন পৃথিবীর বিভিন্ন দেশে দুর্নীতি সামাজিক সমস্যা হিসাবে বিরাজ করছে একারণে ---------------- লিঃ দুর্নীতি বিরোধী সুস্পষ্ট নীতিমালা অনুসরণ করে এবং সকলেই এই নীতিমালা বাস্তবায়নে সচেষ্ট থাকি। কেন না এরূপ নীতিমালা কেবলমাত্র প্রতিষ্ঠানকে সুরক্ষা করে না বরং ইহা কর্মীদের পরিবার, সমাজ রাষ্ট্রকে সুরক্ষা করে এবং সর্বোপরি জাতিকে একটি সম্মানজনক অবস্থানে অধিষ্ঠিত করে।

আমাদের দুর্নীতি নীতিমালা নিম্নরূপঃ

() আমরা আমাদের কর্ম পদ্ধতিতে ------------------------------ লিঃ এর সকল কর্মকর্তা, শ্রমিক, অঙ্গ সংগঠন, সহযোগী সংগঠন, সরবরাহকারী একে অপরের সামাজিক, নৈতিক পারিপার্শ্বিক বিষয় সমূহের প্রতি দায়িত্বশীল যতœবান।

() যৌথ সততা আমাদের মূলমন্ত্র যার অর্থ ----------------------- লিঃ যে কোন ধরনের অনৈতিক প্রভাব বিস্তার বা অর্থ উপার্জনের অনৈতিক সহায়তার ব্যাপারে কোন ক্রমেই প্রশ্রয় দেয়া হয় না।

() ব্যবসায়িক স্বার্থ বিরোধী যে কোন প্রকার উপহার সামগ্রী গ্রহণ প্রদানের ক্ষেত্রে গ্রæপের সকল সদস্য কর্তৃপক্ষকে অবহিত রাখা হয় এবং তা ব্যবস্থাপনা কর্তৃপক্ষ নিয়মিত পর্যালোচনা করেন।

() আমরা প্রত্যক্ষ কিংবা পরোক্ষভাবে কোন রাজনৈতিক সংগঠনকে চাঁদা বা উপঢৌকন দেই না।

() আমরা দেশের প্রচলিত আইন এক্ষেত্রে বিশেষ করে দুর্নীতি সংক্রান্ত আইন বা বিধির প্রতিশ্রদ্ধাশীল এবং আমাদের কার্য পরিধিতে উক্ত বিধি বিধানগুলো বাস্তবায়নে সদাসচেতন।

() পরিচালনা পর্ষদ বার্ষিক সভায় বিষয়ে আলোচনা করবেন এবং কার্যবিবরনীতে তা উল্লেখ করবেন এবং কোন প্রকার উৎকোচ দুর্নীতির ঘটনা ঘটে থাকলে সে বিষয়ে দ্রæ ব্যবস্থা গ্রহণ করবেন।

() দুর্নীতি বিষয়ে কোম্পানীর নীতি বিধান সম্পর্কে সকল শ্রমিক, কর্মচারী এবং সংশ্লিষ্ট সকল পক্ষকে প্রশিক্ষণ প্রদান করবেন।

() কর্তৃপক্ষকে না জানিয়ে কোন দলিল দস্তাবেজ হুবহু নকল দুর্নীতি হিসাবে গন্য হবে।

() কোন একটি পণ্যেও স্যাম্পল কর্তৃপক্ষের নিকট হইতে অনুমোদন করিয়া একই ধরনের নিচুমানের পন্য ক্রয় করা দুর্নীতি হিসাবে গন্য হবে।

(১০) কর্তৃপক্ষের অনুমতি ব্যতীত নির্ধারিত কোন সাপ্লাইয়ের নিকট হইতে কোন পণ্য না কি নিয়া অন্য কোন সাপ্লাইয়ারের নিকট হইতে পণ্য ক্রয় দুর্নীতি হিসাবে পরি গণিত গণ্য হবে।

(১১)কার্যনির্বাহি পরিষদ দুর্নীতি বিষয়ে অর্ধবার্ষিক রিপোর্ট প্রতিষ্ঠানের নিরীক্ষকের নিকট উপস্থাপন করবেন এবং নিরীক্ষক রিপোর্ট পর্যালোচনা সাপেক্ষে এই নীতিমালার পর্যাপ্ততা, সংশোধন, সংযোজন বা বিয়োজনের জন্য সুপারিশ পেশ করবেন যা পরবর্তী পরিচালনা পর্ষদ সভায় প্রয়োজনীয় সিদ্ধান্ত গ্রহণের জন্য উপস্থাপন করা হবে।

 

 

 

 

 

 

প্রস্ততকারী    সমন্বয়কারী       অনুমোদনকারী

 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ