১১) আত্মরক্ষামূলক সরঞ্জামাদি ব্যবহার নীতিমালা

 


আত্মরক্ষামূলক সরঞ্জামাদি ব্যবহার নীতিমালা

উদ্দেশ্যঃ কারখানায় কর্মরত শ্রমিক কর্মচারীদের ব্যক্তিগত নিরাপত্তা নিশ্চিত করা।

নীতিমালা কার্যকরের দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি/ বিভাগঃ কমপ্লায়েন্স এবং মানব সম্পদ বিভাগ

নীতিমালা সর্বশেষ সংশোধনের তারিখঃ       

পরবর্তী সংশোধনের তারিখঃ                         


------------------- লিঃ তার অন্তর্ভূক্ত সকল ইউনিট বা কারখানায় কর্মরত শ্রমিক কর্মচারীদের কর্মক্ষেত্রে ব্যক্তিগত নিরাপত্তা নিশ্চিত করতে দৃঢ় প্রতিজ্ঞ কর্মক্ষেত্রে সকল কর্মীর ব্যক্তিগত নিরাপত্তা স্বাস্থ্য বিষয়ক নিরাপত্তা নিশ্চিত করা এবং এই উদ্দেশ্যে কারখানায় মেশিনে বিভিন্ন সেকশনের ব্যক্তিগত নিরাপত্তা উপকরণগুলো কি কি, এর ব্যবহারের প্রয়োজনীয়তা, ব্যবহার না করার ফলে কি ধরণের দূর্ঘটনা বা সমস্যা হতে পারে, বিষয়গুলো সকলকে অবহিত করা লক্ষ্যে --------------- লিঃ আত্মরক্ষামূলক সরঞ্জামাদি ব্যবহার নীতিমালা প্রনোয়ন করেছে।

ব্যাপ্তি : ---------------------------অধীন সকল ইউনিট সমূহে কর্মরত কর্মকর্তা, কর্মচারী শ্রমিকবৃন্দ।

 

নীতিমালা বাস্তবায়নের দায়িত্ব: আত্মরক্ষামূলক সরঞ্জামাদি ব্যবহারের নীতিমালা বাস্তবায়নে -------------------------- লিঃ নির্দিষ্ট ব্যক্তিবর্গ / বিভাগ এর উপর দায়িত্ব অর্পন করা আছে। তাদের মধ্যে প্রধানতম হচ্ছেবিভাগীয় প্রধানমানব সম্পদ বিভাগ। এছাড়া বিভিন্ন বিভাগ যেমন প্রশাসন বিভাগ, ওয়েলফেয়ার বিভাগ এবং কমপ্লায়েন্স বিভাগের সম্মিলিত প্রচেষ্ঠায় নীতিমালার সকল দিক বাস্তবায়িত হয়।

বাস্তবায়নঃ এই নীতিমালা বাস্তবায়নে নিম্নরুপ ব্যবস্থা গ্রহণ করা হয় যথাঃ

  • আত্মরক্ষামূলক সরঞ্জামাদি ব্যবহারের নিয়ম শেখানোর জন্য শ্রমিকদের প্রশিক্ষনের ব্যবস্থা করা হয়।
  • আত্মরক্ষামূলক সরঞ্জামাদি শ্রমিকদের মাঝে বিনামূল্যে সরবরাহ করা হয়।
  • কাজের ধরন মেশিন অনুযায়ী আত্বরক্ষামূলক সরঞ্জামাদি ব্যবহার করতে শ্রমিকদের উৎসাহিত করা হয় এবং  প্রয়োজনীয়তা বুঝানো হয় যাতে শ্রমিকরা আত্মরক্ষামূলক সরঞ্জামাদি ব্যবহার করে।
  • শ্রমিকরা সঠিকভাবে আত্মরক্ষামূলক সরঞ্জামাদি ব্যবহার করছে কিনা তা নিশ্চিত করার জন্য নির্দিষ্ট ব্যাক্তিবর্গ দায়িত্বপ্রাপ্ত।
  • আত্মরক্ষামূলক সরঞ্জামাদি ব্যবহারের জন্যে শ্রমিকদের উদ্বুদ্ধ করা।
  • শ্রমিকরা সঠিকভাবে আত্মরক্ষামূলক সরঞ্জামাদি  ব্যবহার করছে কিনা নিয়মিত ভাবে পর্যবেক্ষন করা।
  • সকল শ্রমিক তাদের আত্মরক্ষামূলক সরঞ্জামাদি ব্যবহারের লিখিত ব্যবহার বিধি অনুসরন করে থাকে।    

 

মেশিন সেকশন অনুযায়ী প্রয়োজনীয় ব্যক্তিগত নিরাপত্তা সরঞ্জাম সমূহ আনুসাংগিক তথ্যাদিঃ

মেশিন / সেকশন

নিরাপত্তা উপকরণ

ব্যবহারের প্রয়োজনীয়তা

ব্যবহার না করার ফলাফল

প্লেন মেশিন/

সুইং সেকশন

ফিঙ্গার গার্ড, নিডেল গার্ড

এই নিরাপত্তা উপকরণ প্লেন সুইং মেশিন অপারেটরের আঙ্গুলকে মেশিনের সুঁচ থেকে নিরাপদ রাখে।

কাজ চলাকালীন অসাবধানতাবশতঃ হঠাৎ সুঁচের আঘাতে আঙ্গুল কেটে বা ছিদ্র হয়ে যেতে পারে।

ফ্ল্যাট লক এবং ওভার লক মেশিন/

সুইং সেকশন

আই গার্ড, মাস্ক

মেশিনের সুঁচ ভেঙ্গে চোখের ক্ষতি করতে পারবেনা এবং মাস্ক প্রশ্বাসের মাধ্যমে ফুসফুস ধুলো ময়লা ঢুকতে বাধা দেবে।

কাজ চলাকালীন সুঁচ ভেঙ্গে চোখ নষ্ট হয়ে যেতে পারে। মাস্ক না পরলে প্রশ্বাসের সাথে ময়লা ধুলোবালি আপনার ফুসফুসে প্রবেশ করে ভবিষ্যতে নানা ধরণের রোগ যেমন যক্ষা, হাপানী ইত্যাদি হতে পারে।

বাটন হোল, বাটন ষ্টীচ, স্ন্যাপ বাটন, বাটন এটাচ/

সুইং সেকশন

ফিঙ্গার গার্ড, আই গার্ড, চশমা বা সেফটি গগল্স

কাজ চলাকালীন সুঁচ বা বাটন ভেঙ্গে বা ফসকে চোখে লাগবে না। ফিঙ্গার গার্ড আঙ্গুলকে মেশিনের চাপজনিত আঘাত থেকে রক্ষা করবে।

মেশিনের ক্রটির কারণে বা অসতর্কতাজনিত কারণে সুঁচ বা বাটন ভেঙ্গে বা ফসকে গিয়ে চোখে লেগে চোখ নষ্ট হয়ে যেতে পারে। ফিঙ্গার গার্ড না থাকলে আঙ্গুল থেতলে যেতে পারে।

কাটিং সেকশন

মেটাল হ্যান্ড øাভস, মাস্ক এবং নাইফ গার্ড

কাটিং নাইফ লেগে হাত বা আঙ্গুল কাটবে না। নাইফ গার্ড যথাযথ স্থানে থাকলে হাত বা আঙ্গুল কাটবে না। মাস্ক প্রশ্বাসকে ধুলো-ময়লা হতে রক্ষা করবে।

মেটাল হ্যান্ড øাভস পরে কাজ না করলে অসতর্কতার কারণে কাটিং নাইফ লেগে হাত বা আঙ্গুল কেটে যেতে পারে। মাস্ক না পরলে প্রশ্বাসের সাথে কাপড়ের ধুলোবালি আপনার ফুসফুসে প্রবেশ করে ভবিষ্যতে নানা ধরণের রোগ যেমন যক্ষা, হাপানী ইত্যাদি হতে পারে।

ফিনিশিং সেকশন

রাবার ম্যাট, আয়রণ তার (ওয়্যার) কভার

বৈদ্যুতিক সংযোগকৃত ইস্ত্রি দিয়ে কাজ করার সময় রাবার ম্যাটের উপর দাড়িয়ে কাজ করলে বৈদ্যুতিক দুর্ঘটনা থেকে রক্ষা পাওয়া যায়। তার কভার অতিরিক্ত তাপমাত্রা থেকে হাতকে রক্ষা করে।

রাবার ম্যাটের উপর দাড়িয়ে কাজ না করলে আপনি যেকোন ধরনের বৈদ্যুতিক দুর্ঘটনায় পতিত হতে পারেন। তারে কভার না থাকলে অতিরিক্ত তাপমাত্রা তারের মাধ্যমে আপনার হাত পুড়ে যেতে পারে।

 

স্পট রিমুভিং সেকশন

হ্যান্ড øাভস, রেসপিরেটরী মাস্ক, গগলস

হ্যান্ড øাভস, গগলস-রাসায়নিক পদার্থের ক্ষতিকারক দিক হতে ত্বক চোখকে রক্ষা করে। রেসপিরেটরী মাস্ক-রাসায়নিক পদার্থের গন্ধ ক্ষতিকারক উপাদান থেকে ফুসফুসকে রক্ষা করে।

উক্ত নিরাপত্তা উপকরণগুলো ব্যবহার না করে কাজ করলে রাসায়নিক পদার্থের ক্ষতিকারক প্রভাবে ভবিষ্যতে চর্ম ফুসফুসের রোগ হতে পারে।

রাসায়নিক সেকশন

গাম বুট, হ্যান্ড øাভস, চশমা, রেসপিরেটরী মাস্ক, আই ওয়াশ এ্যাপ্রন

রাসায়নিক পদার্থ মেশানো বা স্থানান্তরের সময় বর্ণিত নিরাপত্তা উপকরণগুলো রাসায়নিক পদার্থের ক্ষতিকারক প্রভাব হতে রক্ষা করবে।

রাসায়নিক পদার্থের ক্ষতিকারক প্রভাবে আপনার চর্ম অন্যান্য রোগ হতে পারে। যদি এসিড জাতীয় পদার্থ হয় তবে যে কোন দুর্ঘটনায় আপনার শরীর পুড়ে যেতে পারে।

বয়লার সেকশন

ইয়ার প্লাগ, হ্যান্ড øাভস, বুট

ইয়ার প্লাগ মেশিনের অতিরিক্ত শব্দ থেকে কান রক্ষা করবে। রাসায়নিক পদার্থ মেশানো বা স্থানান্তরের সময় বর্ণিত নিরাপত্তা উপকরণ রাসায়নিক পদার্থের ক্ষতিকারক প্রভাব হতে রক্ষা করবে।

ইয়ার প্লাগ ব্যবহার না করলে অতিরিক্ত শব্দ থেকে ভবিষ্যত শ্রবণ শক্তি হ্রাস পেতে পারে। রাসায়নিক পদার্থের ক্ষতিকারক প্রভাবে আপনার চর্মরোগ অন্যান্য রোগ হতে পারে। যদি এসিড জাতীয় পদার্থ হয় তবে যে কোন দূর্ঘটনায় শরীর পুড়ে যেতে পারে।

মেইন্টেন্যান্স বৈদ্যুতিক সেকশন

রাবার ম্যাট, হ্যান্ড øাভস, রাবার বুট, চশমা, হ্যান্ড শিল্ড বা হেলমেট

রাবার ম্যাট, হ্যান্ড গ্লাভস, রাবার বুট বৈদ্যুতিক শক থেকে রক্ষা করে। চশমা-গ্রাইন্ডিং মেশিন অপারেটিং এর সময় চোখ রক্ষা করে। হ্যান্ড শিল্ড বা হেলমেট-ওয়েল্ডিং করার সময় মুখ এবং চোখ রক্ষা করে।

বৈদ্যুতিক লাইনে কাজ করার সময় রাবার ম্যাটের উপর দাড়িয়ে এবং হ্যান্ড গ্লাভস পরে কাজ না করলে আপনি যে কোন ধরণের বৈদ্যুতিক দূর্ঘটনায় পতিত হতে পারেন।

অন্যান্য

পুলি কভার বা পুল গার্ড, বয়লার পাইপ ইনসুলেশন, সিজার, কাটার, ভোমর, হ্যান্ড ট্যাগ গান সুতা বা রশি দিয়ে বাধা

পুলি কভার-ঘুর্নায়মান মটর থেকে শরীরকে রক্ষা করে। বয়লার পাইপ ইনসুলেশন-অতিরিক্ত তাপ থেকে কর্ম পরিবেশ রক্ষা করে। সিজার, কাটার বেধে রাখলে নীচে পড়লে পায়ের আঙ্গুল কাটা থেকে রক্ষা পাওয়া যাবে।

অসতর্কভাবে কাজ করলে ঘূর্ণায়মান মটর থেকে শরীরের যে কোন অংগে আঘাত লাগতে পারে। অতিরিক্ত তাপে হিট স্ট্রোক হতে পারে। সিজার, কাটার, ভোমর বেধে না রাখলে হঠাৎ পড়ে গিয়ে পা বা পায়ের আঙ্গুল।

 

ব্যাবহার বিধি: 

  • প্রথমে দেখে নিন যে আত্মরক্ষামূলক সরঞ্জামটি আপনাকে দেয়া হয়েছে তা আপনার মাপমত হয়েছে কিনা।
  • সরঞ্জামটির কার্যকারিতা ঠিক আছে কিনা পরীক্ষা করুন।
  • এটির সমস্ত অংশ সঠিক কিনা ( ইলাসটিক, সামনের কাপড় বা রবারকাপ ইত্যাদি ) দেখে নিন।
  • সরঞ্জামটি ব্যবহার উপযোগী কিনা পরীক্ষা করুন।
  • সরঞ্জামটি ব্যবহারের পূর্বে ভালভাবে পরিস্কার করে নিন।
  • একাধিকবার আপনার নাক , কান, মুখ বা চোখে স্থাপন করে নিশ্চিত হোন যে আত্মরক্ষামূলক সরঞ্জামটি কোন প্রকার অসুবিধার সৃষ্টি করছে কিনা।
  • প্রত্যেকদিন এটি পরীক্ষা করুন এবং ত্রুটি পরিলক্ষিত হলে সংগে সংগে কর্র্তৃপক্ষকে অবহিত করে বদলে নিন।
  • এটি শ্রমিক কর্মচারীদের জন্যে একটি অপরিহার্য বস্তু এবং এটি ব্যবহারে যত্মবান হোন।
  • একজনের ব্যবহত আত্মরক্ষামূলক সরঞ্জাম অন্যজন ব্যবহার করবেন না।

 

যোগাযোগ বাস্তবায়নের জন্য কার্যপ্রণালীঃ

আত্মরক্ষামূলক সরঞ্জামাদি ব্যবহার নীতিমালা সম্পর্কে কারখানার শ্রমিক, কর্মচারীদেরকে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রশিক্ষনের ব্যবস্থা করা হয়। কারখানার কল্যান কর্মকর্তাগণ (Welfare officer) তাদের নিয়মিত ফ্লোর ভিজিটের সময় শ্রমিক কর্মচারীদের ব্যাপারে সচেতন করেন

আত্মরক্ষামূলক সরঞ্জামাদি ব্যবহার নীতিমালা প্রয়োজনীয়তর সামগ্রিক দিক নোটিশ বোর্ডে অন্যান্য স্থানে দেয়া থাকে যার মাধ্যমে শ্রমিক / কর্মচারী বিষয়ে জানতে পারে।

আত্মরক্ষামূলক সরঞ্জামাদি ব্যবহার নীতিমালা সম্পর্কে শ্রমিক অংশগ্রহণকারী কমিটি এবং মিড লেবেল ম্যানেজমেন্ট এর মিটিং আলোচনা করা হয়। পরবর্তীতে উক্ত কমিটির সদস্যদের মাধ্যমে শ্রমিক / কর্মচারীদের জানানো হয়।

প্রতিক্রিয়া পদ্ধতিঃ

---------------------- লিঃ এর কিছু নিজস্ব কর্ম পরিকল্পনার মাধ্যমে প্রতিক্রিয়া পদ্ধতি বাস্তবায়ন করেন যা নিচে আলোচিত হলঃ

§  কোম্পানীর নিজস্ব  Feedback system form এর মাধ্যমে শ্রমিক , কর্মচারীদের কাছ থেকে প্রশিক্ষণ প্রতিক্রিয়া মূল্যায়ন করা হয়।

§  সংশ্লিষ্ট ফ্লোরের কল্যাণ কর্মকর্তাগণ নিয়মিত ফ্লোর ভিজিটের সময় শ্রমিক / কর্মচারীদের থেকে সরাসরি প্রতিক্রিয়া নিয়ে থাকেন

§  ---------------- লিঃ এর একটি স্বতন্ত্র কমপ্লায়েন্স টিম আছে। এই টিম প্রত্যেক মাসে তাদের নিজস্ব কর্ম পরিকল্পনা অনুযায়ী নিয়মিত অভ্যন্তরীন অডিট শ্রমিক সাক্ষাৎকার এর মাধ্যমে এই নীতিমালার প্রতিক্রিয়া কর্তৃপক্ষকে উপস্থাপন করেন

§  এই ক্ষেত্রে কোন সমস্যা পাওয়া গেলে সংশোধনী কর্মপরিকল্পনার  মাধ্যমে তা সমাধান করেন।

------------------------------ লিঃ বিশ্বাস করে যে, ব্যক্তিগত নিরাপত্তা উপকরণসমূহ যথাযথভাবে ব্যবহার করে সংশ্লিষ্ট সকল শ্রমিক কর্মচারীবৃন্দ নিজে সুস্থ থাকবেন এবং কোম্পানীর অগ্রযাত্রায় আরও সহায়ক ভূমিকা পালন করবেন

 

 

  প্রস্ততকারী      সমন্বয়কারী      অনুমোদনকারী

 

 



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ