কারখানার নিরাপত্তার উপর প্রশিক্ষন ।।Training on factory safety

 
 কারখানার নিরাপত্তার উপর প্রশিক্ষন

প্রত্যেকটা কোম্পানিতে নিরাপত্তার বিষয়ে গুরুত্ব দেওয়া উচিত। একজন নিরাপত্তা কর্মী কোম্পানির সম্পদসহ বিভিন্ন বিষয়ে নিরাপত্তা দিয়ে থাকে।  যারা নিরাপত্তার দায়িত্ব থাকে তাদেরকে প্রশিক্ষণ দেয়া খুবই গুরুত্বপূর্ণ । একজন সিকিউরিটি গার্ড তার কর্মস্থলে আগত ব্যক্তিবর্গের আসা-যাওয়ার সময়সূচী লিপিবদ্ধ করেন এবং প্রয়োজনীয় তল্লাশি চালান। কোন কিছু সন্দেহজনক মনে হলে তিনি যথাযথ ব্যবস্থা গ্রহণ করেন।বিভিন্ন ধরনের শিল্প কারখানা বিশেষ করে গার্মেন্টস  ইন্ডাস্ট্রিগুলোতে  নিরাপত্তা কর্মীদের প্রশিক্ষণ দেওয়া খুবই জরুরী।




স্টোর এলাকার নিরাপত্তাঃ

 

স্টোর এলাকাতালাবদ্ধ থাকবে। এই এলাকায় সাধারন শ্রমিক/কর্মচারীরা ঢুকতে পারবে না। জরুরী প্রয়োজনে কেউ এলাকায় ঢুকলে গেটে রক্ষিত  রেজিষ্টাওে নাম, পদবী লিখেSECURITY PASSপরে ঢুকবে।  অনুমোদিত ব্যক্তিরা স্টোরে কাজ করার সময় অবশ্যই আইডি কার্ড ÒSECURITY PASS” পরবে। স্টোর এলাকার কোন শ্রমিক/কর্মচারীর পরিবর্তন হলে তা রেজিষ্টারে সংরক্ষণ করবে।

আরো জানতে

ছুটির প্রকারভেদ ও বিবিধ

এলাকার নিরাপত্তাঃ

 

সকলশ্রমিক/কর্মচারী কর্মকর্তার পরিচয়পত্র পরিধান করতে হবে এবং চাকুরী ছেড়ে যাওয়ার সময় অবশ্যই পরিচয়পত্রটি কর্তৃপক্ষের নিকট জমা দিতে হবে। কারখানার ভিতর দেয়াশলাই, ড্রাগ, লাইটার, কোন ধরনের রাসায়নিক দ্রব্য, কোন ধরনের ধারালো যন্ত্রপা তিনি নিয়ে ঢুকতে পারবেন না। সিকিউরিটি ফ্যাক্টরীর নিরাপত্তার জন্য সকল শ্রমিক কর্মচারী/কর্মকর্তার দেহ তল্লাশী  করতে পারেন। কিন্তু হয়রানির উদ্দেশ্যে তল্লাশী  করা যাবে না। ক্ষেত্রে মহিলাদের চেক করতে হলে মহিলা গার্ড তল্লাশী করতে পারবেন এবং প্রয়োজনে তাদের ব্যাগ, টিফিন বক্স অন্যান্য দ্রব্যাদী তল­াশী করতে পারবেন। কোন শ্রমিক/ কর্মকর্তা/ কর্মচারীদের যদি কোনধরনের অপ্রীতিকর কিছু দেখে যা কারখানার নিরাপত্তার হুমকি স্বরুপ তাহলে সে অবশ্যই কর্তৃপক্ষকে জানাবে।

 

নিরাপত্তা রক্ষীদের করনীয়ঃ

 

নিরাপত্তা কর্মীরা ডিউটির সময় অবশ্যই ইউনিফরম, বুট ক্যাপ পরিধান করে ডিউটি করবে। ডিউটির সময় বিনা অনুমতিতে পোষ্ট ত্যাগ করা যাবে না। কর্তৃপক্ষের লিখিত গেট পাশ ছাড়া কারখানার বাহিরে যাওয়া যাবে না। ডিউটি না থাকলে কারখানার চারপাশে ৫০০ গজ এর ভিতরে কোন নিরাপত্তা কর্মী ঘোড়া-ফেরা করা যাবে না।

 

পরিদর্শকের ক্ষেত্রেঃ

 

যে সব পরিদর্শক ভবনে প্রবেশ করবেন তাকে নিরাপত্তা কর্মীরা গেটে সংরক্ষিত রেজিষ্টারে তাদের নাম, আগত সংস্থার নাম লিখাবেন এবং তার পরিচয় জানবেন। এরপর সংশ্লিষ্ট কর্মকর্তা/কর্মচারীর সাথে যোগাযোগ করে পরিদর্শকের পরিচয় সম্পর্কে নিশ্চিত হবেন এবং মেটাল ডিডেক্টরের মাধ্যমে পরিদর্শককে চেক করবেন এবং তার সাথে কোন প্রকার মালামাল থাকলে সিকিউরিটি তা তল্লাশী করবেন এবং এর পর ÒSECURITY PASS”  পাস পরিয়ে দিবেন। একজন নিরাপত্তাকর্মী পরিদর্শককে বা সংশ্লিষ্ট ব্যক্তি কে উক্ত কর্মকর্তা/কর্মচারীর নিকট পৌছে দেবেন। 

 

ফিনিশিং এলাকার নিরাপত্তাঃ

 

অ্যাসোর্টম্যান/প্যাকিং সমাপনী পন্য এলাকা তালাবদ্ধ থাকবে। এই এলাকায় কর্মরত শ্রমিক/কর্মচারীরা ভিন্ন ধরনের পোশাক পরবে আইডি কার্ড ব্যবহার করবে। অ্যাসোর্ট/প্যাকিং এবং সমাপনী পন্য এলাকায় সাধারন শ্রমিক/কর্মচারীরা ঢুকতে পারবে না। জরুরী প্রয়োজনে কেউ এলাকায় ঢুকলে গেটে রক্ষিত রেজিষ্টারে নাম , পদবী লিখে ÒSECURITY PASS”  পরে ঢুকবে। আগমন বর্হিগমন পন্যেও হিসাব রাখার জন্য সমাপনী পন্য এলাকায় একটা রেজিষ্টার থাকবে। দৈনিক কাজ করার জন্য ফিনিশিং ইন-চার্জের নিকট এক সেট চাবি থাকবে এবং অনুরুপ একসেট চাবি সিকিউরিটি ইন-চার্জের নিকট থাকবে। অ্যাসোর্ট/প্যাকিং সমাপনী পন্য এলাকার কোন শ্রমিক/কর্মচারীর পরিবর্তন হলে তা রেজিষ্টারে সংরক্ষন করবে। কার্টুন বিলিস্টার নেবার জন্যÒSECURITY PASS”  পরিহিত লোডাররা সংরক্ষিতএলাকায় প্রবেশ করবে।

 আরো জানতে

হিউম্যান রিসোর্স অফিসার হিসাবে জবের খুটিনাটি || Job as Human Resource Officer

লোডিং এলাকার নিরাপত্তাঃ

 

সিকিউরিটি সেকশনের একজন সদস্য লোডিং এলাকার নিরাপত্তা নিশ্চিত করবেন। আমদানীকৃত ট্রাক, কভারভ্যান, কন্টেইনারে যথাযথভাবে সিল করা আছে কিনা সিকিউরিটি কমপ্লায়েন্স তা পরীক্ষা করবেন। লোডিং এর আগে তিনি খালি ট্রাক কন্টেইনার পরীক্ষা করবেন। এরপর গাড়ীচালক, সি.এন.এফ এজেন্টের কর্মচারী লোডারদের পরিচয় পরীক্ষা করবেন এবং লোডিং অংশগ্রহনকারীদের একটা তালিকা সংরক্ষন করবে। মাল বোঝাই খালাস করার সময় লোডাররা সরবরাহকৃত নির্দিষ্ট পোশাক আইডি কার্ড পরবে। অনুমোদিত ব্যক্তি ছাড়া কভারভ্যান বা কন্টেইনারের ভিতর কেউ প্রবেশ করতে পারবেনা। সকল কন্টেইনার/কভারভ্যানের প্রবেশদ্বার তালাবদ্ধ থাকবে। পুর্ন কন্টেইনার/কভারভ্যান সি.এন.এফ এজেন্টের নিকট হস্তান্তরের পূর্বে সিকিউরিটি কমপ্লায়েন্স সীল করে দেবেন সীল নম্বর সংরক্ষন করবেন। স্টোর ম্যানেজার স্টোর অফিসার স্টোরের প্রতিনিধিত্ব  করবে এবং কমার্শিয়াল ইনভেয়েস/প্যাকিং লিস্ট অনুযায়ী পন্য বোঝাই নিশ্চিত করবে। সিকিউরিটি কমপ্লায়েন্স এটা তদারকি করবেন এবং অতিরিক্ত/ঘাটতি হলে তিনি তার রেকর্ড রাখবেন কর্তৃপক্ষকে জানাবেন। 

 

প্যাকিং এলাকার নিরাপত্তাঃ

 

সিকিউরিটি সেকশনেরএকজন সদস্য প্যাকিং এলাকার নিরাপত্তা নিশ্চিত করবেন।


         Download Social Audit Checklist.

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ