মানবসম্পদ বিভাগের প্রধান কার্যাবলী

 মানবসম্পদ বিভাগের কার্যাবলী

মানবসম্পদ ‍বিভগকে কোম্পানীর প্রান বলা হয় । বর্তমান সময়ে মানবসম্পদ বিভাগ ছাড়া একটি কোম্পানী পরিচালনা করা অসম্ভব । সম্পদ বিভাগ বা হিউম্যান রিসোর্স ডিপার্টমেন্ট এটি এমন একটি বিভাগ যা নিয়োগ থেকে শুরু করে অবসর পযন্ত একজন কর্মীর গাইড হিসাবে কাজ করে । তাছাড়া চাকরির আবেদনকারীদের খোঁজ, পরীক্ষা নেওয়া, নিয়োগ ও তাঁদেরকে প্রশিক্ষণের আওতায় আনা এবং কর্মচারীদের বিভিন্ন সুযোগ-সুবিধা দেওয়ার কর্মকাণ্ড পরিচালনা করে থাকে।


মানবসম্পদ বিভাগ দক্ষতার সাথে সুষ্ঠভাবে পরিচালনা করা গেলে কোম্পানির নিয়ম নীতি যেমনভাবে ঠিক থাকে তেমনি কোম্পানির কর্মচারীবৃন্দ কোম্পানির প্রতি থাকে অনুগত ও আস্থাশীল।


এছাড়াও আরও কী কী কারণে একটি প্রতিষ্ঠানে মানবসম্পদ বিভাগ থাকা জরুরি তা নিয়ে আলোচনা করা হল-


১। কৌশলগত ব্যবস্থাপনা:

মানবসম্পদ বিভাগ কর্মীদের কিভাবে কৌশলগত ভাবে কাজে লাগানো যায় তা নিয়ে কাজ করে। কর্মকর্তারা বিভিন্ন ধরনের কৌশল অবলম্বন করে একটি প্রতিষ্ঠানের ভবিষ্যতের কর্মী চাহিদা নির্ণয় করে থাকেন।





যেমন- বিগত বছরের কর্মীদের তথ্য পর্যবেক্ষণ অনুসন্ধান করে ভবিষ্যতে কোন বিভাগে এবং প্রতি বছর কতজন কর্মী লাগবে, কর্মীদের যোগ্যতা দক্ষতা কী ধরণের হতে হবে, ভবিষ্যতে কি ধরণের কাজ আসতে পারে এবং সেসব কাজ সম্পন্ন করা

। নিরাপদ কর্মপরিবেশ: কর্মচারীদের একটি নিরাপদ কর্মপরিবেশ দিতে পারা মানবসম্পদ বিভাগের একটি গুরুত্বপূর্ণ  দায়িত্ব। কর্মচারীদের জরুরি অবস্থায় নিরাপত্তা প্রশিক্ষণ সহায়তা দেওয়াও এই বিভাগের দায়িত্ব।

৩। নতুন কর্মচারী নিয়োগ: কোম্পানির কোন একটি পদ যখন শূন্য হয়, তখন কত দ্রুত মানবসম্পদ বিভাগ সে পদে একজন যোগ্য কর্মচারীকে নিয়োগ দিতে পারে সেটি ওই কোম্পানির মানবসম্পদ বিভাগের সফলতা যাচাইয়ের অন্যতম মাপকাঠি। শূন্যপদ পূরণের জন্য চাকরির বিজ্ঞপ্তি দেওয়া, আবেদনকারীদের যাচাই বাছাই করা, পরীক্ষা এবং সাক্ষাৎকারের মাধ্যমে পাওয়া তথ্য ম্যানেজারের কাছে উপস্থাপন করে প্রার্থী নির্বাচনের সর্বশেষ সিদ্ধান্ত গ্রহণ করা- সবগুলোই মানবসম্পদ বিভাগের কাজ।


৪। কর্মচারী ও প্রতিষ্ঠানের মধ্যে সুসম্পর্ক স্থাপন : কর্মচারীদের সুবিধার জন্য বিভিন্ন ধরনের ব্যবস্থা করা। এর উপযুক্ত উদাহরণ হলো চাকুরীজীবী মায়েদের জন্য বেবি সিটিংয়ের ব্যবস্থা করা কিংবা কর্মচারীদের যাতায়াতের ব্যবস্থা প্রতিষ্ঠান থেকে করে দেওয়া। এধরনের কর্মকাণ্ডের মাধ্যমে প্রতিষ্ঠানের সাথে কর্মচারীদের সুসম্পর্ক স্থাপন করানো মানবসম্পদ বিভাগের দায়িত্ব।


৫। বেতন মজুরি:

মানবসম্পদ বিভাগ প্রতিষ্ঠানের কর্মী শ্রমিকদের বেতন মজুরি কাঠামো নির্ধারণ করে থাকে। সরকারের নির্ধারিত বেতন কাঠামো, অনুরূপ বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মীদের বেতন পর্যবেক্ষণ এবং কর্মীদের যোগ্যতা, দক্ষতা,অভিজ্ঞতা পদের ভিত্তিতে বেতন মজুরি নির্ধারণ করে থাকেন।




৬।বিভিন্ন প্রাতিষ্ঠানিক সুযোগ সুবিধা প্রদান: ঠিক সময়ে বেতনের পাশাপাশি কর্মচারীদের বাৎসরিক ছুটি, প্রভিডেন্ট ফান্ড, বোনাস, অবসর ভাতা প্রভৃতি দেওয়া  মানবসম্পদ বিভাগের দায়িত্ব।

। শ্রম আইন সম্পর্কিত তথ্য প্রদান:

সরকারকতৃক নির্ধারিত শ্রম আইন সম্পর্কে যেমন- কর্মীদের বেতন ভাতা, বোনাস, ওভারটাইম, ছুটি, দৈনিক কর্মঘন্টা ইত্যাদি সম্পর্কিত তথ্য জানাতে হবে এবং এসব নিয়ম নীতি সঠিক ভাবে প্রয়োগ করা হয় তা নিশ্চিত করার দায়িত্ব মানব সম্পদ বিভাগের।

৮। বিভিন্ন ধরনের প্রশিক্ষণের ব্যবস্থা করা: কোম্পানির নতুন- পুরাতন সব ধরনের কর্মচারী যেন তাদের দক্ষতা বৃদ্ধি করতে পারে, এজন্য তাদের বিভিন্ন প্রশিক্ষণের ব্যবস্থা করা মানবসম্পদ বিভাগের দায়িত্ব।


৯। হিউম্যান রিসোর্স ইনফরমেশন সিস্টেম: প্রতিটি কর্মচারীর রেকর্ড সংরক্ষণ করার জন্য কম্পিউটার সিস্টেম পরিচালনা করাও এই বিভাগের দায়িত্ব।

১০। কর্মচারীদের মূল্যায়ণ: নতুন কর্মচারীদের যোগ্যতা মূল্যায়ণ করে তাদের মধ্যে কাজ বন্টন করা একটি গুরুত্বপূর্ণ দায়িত্ব এই বিভাগের। পুরাতন কর্মচারীদের কাজ মূল্যায়ণ করে পদোন্নতি, বদলি, ছাঁটাই- এ সবকিছুই এই বিভাগের কাজ।


১১। শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ:

কর্মক্ষেত্রে  কর্মচারীর অসদ আচারণ করলে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিয়ে থাকে। একজন কর্মচারীর বিরুদ্ধে শাস্তিমূ্লক ব্যবস্থা বিভিন্ন কারনে নেয়া হতে পারে। যেমন- কর্মী কোনো ভু্ল করলে, পেশাগত নিয়ম লঙ্ঘন, উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে দূর্ব্যবহার করলে, অন্য কর্মীদের সাথে বৈষম্যমূ্লক আচরণ অথবা শালীনতাহানি করলে মানবসম্পদ বিভাগ কর্মীর বিরুদ্ধে শাস্তিমূ্লক ব্যবস্থা গ্রহণ করে থাকে।

১২। নিরাপত্তা ও ঝুঁকি ব্যবস্থাপনা:

মানবসম্পদ বিভাগ কর্মীদের নিরাপদ কাজের পরিবেশ নিশ্চিত করে থাকে। বিপদজনক সরঞ্জাম ও রাসায়নিক পদার্থের ব্যবহারে সতর্কতা এবং বিভিন্ন দুর্যোগমূলক পরিস্থিতি যেমন- ভূমিকম্প, অগ্নিকান্ড, ভবনধসের সময় করণীয় এবং সেইসাথে ঝুঁকি মোকাবেলার জন্য অগ্নিনির্বাপক যন্ত্র, জরুরি নির্গমন পথ ইত্যাদির ব্যবহার সম্পর্কে প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করে থাকে। কর্মীরা যাতে তাদের কর্মস্থলে নিরাপদবোধ করে সেরকম কর্মক্ষেত্র প্রদান করা হয়।

১৩।ব্যক্তিগত নথি সংরক্ষণ: মনবসম্পদ বিভাগের দায়িত্ব হলো ব্যক্তিগত নথি সংরক্ষণ করা ।

এছাড়া  কর্মীদের প্রতিষ্ঠানে ধরে রাখার জন্য, তাদের মধ্যে অনুপস্থিতির হার কমানো এবং কোনো কারণে কর্মকর্তা কর্মচারীর মধ্যে যাতে ক্ষোভ অসন্তুষ্টি সৃষ্টি না হয়, সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং কর্মীদের যাবতীয় সুযোগ সুবিধা নিশ্চিত করে থাকে।

মানবসম্পদ বিভাগের সকল কাজ কোম্পানির কর্মচারীকেন্দ্রিক। তাই, সকল কর্মচারীকে নিয়ে বিভাগের পরিষ্কার জ্ঞান থাকা আবশ্যক।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ