২৮) দুর্যোগ ব্যবস্থাপনা নীতিমালা



 দুর্যোগ ব্যবস্থাপনা নীতিমালা

Policy for crisis Management

উদ্দেশ্যঃ দূর্যোগ পূর্ণ অবস্থা যথাযথভাবে মোকাবেলা করাই মূল উদ্দেশ্য

নীতিমালা কার্যকরের দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি/ বিভাগঃ কমপ্লায়েন্স এবং মানব সম্পদ বিভাগ

নীতিমালা সর্বশেষ সংশোধনের তারিখঃ       

পরবর্তী সংশোধনের তারিখঃ          

উদ্দেশ্যঃ --------- লিঃ এর সকল ইউনিটের কর্মরত শ্রমিক কর্মচারী কর্মকর্তাদের দূর্যোগপূর্ণ অবস্থা যথাযথভাবে মোকাবেলাই আমাদের লক্ষ্য উদ্দেশ্য।

পদ্ধতিঃ

.  কারখানার আপদকালীন/দুর্যোগকালীন সময়ে ব্যক্তি বস্তু (Man & Material) এর যথাসম্ভব নিরাপত্তা নিশ্চিত করার জন্য একটি পূর্ব পরিকল্পনা এবং দুর্যোগকালীন সময়ে পরিকল্পনা বাস্তবায়নের জন্য পূর্ব নির্ধারিত মানব সম্পদ এবং প্রয়োজনীয় দ্রব্য সামগ্রীর যথাযথ ব্যবস্থাপনা অপরিহার্য। দেশবন্ধু টেক্সটাইল মিলস লিঃ এর দুর্যোগকালীন অবস্থা মোকাবেলার জন্য একটি লিখিত পরিকল্পনা রয়েছে যা যথাযথভাবে পালনের জন্য সকলেই অঙ্গীকারবদ্ধ। প্রতিষ্ঠানের যেকোন দুর্যোগ মোকাবেলার জন্য একটি দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি রয়েছে যার সদস্যগণ দুর্যোগকালীন অবস্থা মোকাবেলার জন্য যথাযথ এবং কার্যকরী ভূমিকা পালন করবে।

.  অগ্নিকান্ড জনিত দুর্যোগঃ কারখানায় আকস্মিক অগ্নি দুর্ঘটনাজনিত দুর্যোগের সময় পরিস্থিতি মোকাবেলায় প্রতিষ্ঠানের একটি কার্যকরী অগ্নি নির্বাপন পরিকল্পনা রয়েছে। পরিকল্পনার আওতায় অগ্নি নির্বাপন এবং দুর্যোগকালীন সময়ে কারখানার মানব সম্পদ সহ অন্যান্য মুল্যবান দ্রব্য সামগ্রী রক্ষা এবং কারখানার নিরাপত্তার নিশ্চিতির কাজ সুচারুরূপে সম্পাদন করার জন্য একটি সমন্বিত কমিটি রয়েছে। কমিটি দুর্যোগকালীন সময়ে কারখানার জন্য লিখিত অগ্নি নির্বাপন এবং নিরাপত্তা পরিকল্পনা অনুযায়ী আগুন জনিত দুর্যোগ মোকাবেলা করবে।

.     বৈদ্যুতিক দুর্ঘটনা জনিত দুর্যোগঃ

   ) কারখানার ইলেক্ট্রিক্যাল ইনচার্জ এর নেতৃত্বাধীন একটি দল বৈদ্যুতিক দূর্ঘটনা জনিত    দুর্যোগকালীন সময়ে যেকোন বিপর্যয় প্রতিরোধে প্রধান ভুমিকা পালন করবে।

         ) বৈদ্যুতিক দূর্ঘটনা জনিত দুর্যোগ প্রতিরোধকারী দলে একজন দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি থাকবেন যিনি যেকোন ধরনের দূর্ঘটনা ঘটলেই বিদ্যুতের মুল সংযোগটি বিচ্ছিন্ন করে দিবেন।

            )  বৈদ্যুতিক কারণে যেকোন ধরণের দূর্ঘটনা ঘটলেই সর্বপ্রথম দূর্ঘটনা কবলিত শ্রমিককে উদ্ধারের ব্যবস্থা করতে হবে এবং ব্যাপারে সংশি¬ষ্ট কমিটি ছাড়াও কারখানায় কর্মরত শ্রমিক এবং মূল্যবান দ্রব্য সামগ্রী রক্ষার্থে গঠিত অন্যান্য দল গুলোকেও কার্যকরী ভুমিকা পালন করতে হবে।

         )  দূর্ঘটনার সংবাদ দ্রুত কারখানার মেডিকেল ইউনিটে জানাতে হবে এবং মেডিকেল অফিসার তৎক্ষণাৎ দূর্ঘটনায় পতিত ব্যক্তির চিকিৎসার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবেন।

         )  যদি কোন কারণে পরিস্থিতি নিয়ন্ত্রনের বাইরে চলে যায় তবে সরকারের সংশি¬ষ্ট বিভাগের সাহায্য গ্রহন করতে হবে।


4.     hvwš¿K `~N©Ubv RwbZ `y‡h©vMt

  K)  hvwš¿K `~N©Ubv RwbZ `y‡h©vMKvjxb cwiw¯’wZ‡Z Zr¶Yvr KiYxq Kvh© m¤úv`‡bi Rb¨ KviLvbvi ‡gKvwbK¨vj BbPv‡R©i †bZ…Z¡vaxb GKwU `j m`v cÖ¯‘Z _vK‡e|

  L) hš¿ RwbZ Kvi‡Y ‡h ‡Kvb ai‡Yi `~N©Ubv NU‡jB me©cÖ_g `~N©Ubv KewjZ kªwgK‡K D×v‡ii e¨e¯’v Ki‡Z n‡e Ges G e¨vcv‡i mswk­ó KwgwU QvovI KviLvbvq Kg©iZ kªwgK Ges g~j¨evb `ªe¨ mvgMÖx i¶v‡_© MwVZ Ab¨vb¨ `j ¸‡jv‡KI Kvh©Kix fywgKv cvjb Ki‡Z n‡e|

   M)  `~N©Ubvi msev` `ªyZ KviLvbvi †gwW‡Kj BDwb‡U Rvbv‡Z n‡e Ges †gwW‡Kj Awdmvi Zr¶YvZ `~N©Ubvq cwZZ e¨w³i wPwKrmvi Rb¨ cÖ‡qvRbxq e¨e¯’v MÖnb Ki‡eb|

  N) hw` †Kvb Kvi‡Y cwiw¯’wZ wbqš¿‡bi evB‡i P‡j hvq Z‡e miKv‡ii mswk­ó wefv‡Mi mvnvh¨ MÖnb Ki‡Z n‡e|

.         দাঙ্গা-হাঙ্গামা জনিত দুর্যোগঃ কারখানায় আকস্মিক সংঘটিত কোন দাঙ্গা-হাঙ্গামামূলক পরিস্থিতি মোকাবেলার জন্য একটি সমন্বিত কমিটি থাকবে। কমিটি দাঙ্গা-হাঙ্গামা জনিত দুর্যোগকালীন সময়ে তার সদস্যগণের সহযোগিতায় পরিস্থিতি মোকাবেলায় সর্বাতœ ভুমিকা পালন করবে।

 দাঙ্গা-হাঙ্গামা জনিত দুর্যোগকালে কমিটির করণীয়

  ) কমিটির যেকোন সদস্য দাঙ্গা-হাঙ্গামাজনিত কোন ঘটনার সংবাদ পাওয়া মাত্রই কারখানা মহাব্যবস্থাপক এবং নিরাপত্তা শাখায় অবহিত করবে।

 )  নিরাপত্তা কর্মকর্তা মহাব্যবস্থাপকের অনুমোদনক্রমে কমিটির অন্যান্য সদস্যসহ ঘটনাস্থলে উপস্থিত হয়ে সংশি¬ষ্ট বিভাগীয় প্রধানসহ দ্রুত সমস্যা নিরসনের চেষ্টা করবেন।

             )  দাঙ্গা-হাঙ্গামা মূলক পরিস্থিতি যদি সমস্ত কারখানায় বিস্তার লাভ করে তবে সংশি¬ষ্ট কমিটি কারখানার সকল বিভাগীয় প্রধান এবং পার্সোনেল ইনচার্জ/অফিসার সহ মহাব্যবস্থাপকের উপস্থিতিতে উদ্ভুত সমস্যার শান্তিপূর্ণ সন্তোষজনক সমাধান করবেন।

  )  দাঙ্গা-হাঙ্গামা জনিত দুর্যোগকালে সংশি¬ষ্ট কমিটি ছাড়াও কারখানায় কর্মরত শ্রমিক এবং  মূল্যবান দ্রব্য সামগ্রী রক্ষার্থে গঠিত অন্যান্য দল গুলোকেও কার্যকরী ভুমিকা পালন করতে হবে।

 দাঙ্গা-হাঙ্গামা জনিত দুর্যোগকালে কারখানায় নিয়োজিত নিরাপত্তা প্রহরী, ব্যক্তি এবং বস্তুনিরাপত্তার জন্য যথাযথ এবং কার্যকরী ভুমিকা পালন করবেন। 

 )  কারখানা কর্তৃপক্ষ যদি উদ্ভুত সমস্যা নিরসনে ব্যর্থ হন বা পরিস্থিতি নিয়ন্ত্রণে  আনতে না পারেন তবে আইনের আশ্রয় গ্রহনের ব্যবস্থা করতে হবে।

.  সাধারণ বা নৈমিত্তিক দুর্ঘটনা জনিত দুর্যোগঃ উপরে বর্ণিত দুর্ঘটনা সমুহ ব্যতীত যেকোন ধরণের অস্বাভাবিক বা অনাকাঙ্খিত ঘটনাকে সাধারণ বা নৈমিত্তিক দুর্ঘটনা জনিত দুর্যোগ বলে অভিহিত করা হবে। আকস্মিক এই জাতীয় কোন দূর্ঘটনা বা যে কোন অনাকাঙ্খিত ঘটনা জনিত দুর্যোগ মোকাবেলার লক্ষ্যে নেতৃত্বাধীন একটি দল থাকবে। অস্বাভাবিক কোন পরিস্থিতির উদ্ভব হলেই এই কারখানার মহাব্যবস্থাপকের অনুমোদনক্রমে তার দলের অন্যান্য সদস্যদের নিয়ে উদ্ভুত পরিস্থিতি মোকাবেলায় বা নিয়ন্ত্রনে আনতে কার্যকরী ভুমিকা পালন করবেন।

.  বিভিন্ন ধরণের দুর্যোগকালীন পরিস্থিতি মোকাবেলায় গঠিত বিভিন্ন দল/কমিটি  কারখানার প্রত্যক্ষ নিয়ন্ত্রনাধীন অবস্থায় থেকে তাদের জন্য নির্ধারিত দায়িত্ব পালন করে উদ্ভুত যেকোন ধরণের অস্বাভাবিক পরিস্থিতিকে স্বাভাবিক পর্যায়ে নিয়ে আসবেন এবং কারখানার মানব সম্পদ সহ মূল্যবান দ্রব্য সামগ্রী রক্ষা এবং এদের নিরাপত্তা নিশ্চিত করবে। কারখানার ব্যক্তি বস্তু নিরাপত্তার স্বার্থে সংশি¬ষ্ট সকলকে যেকোন দুর্যোগকালীন সময়ে এই দুর্যোগ ব্যবস্থাপনা পরিকল্পনাটি যথাযথভাবে পালন করতে হবে।

প্রশিক্ষন: কারখানার এই দূর্যোগ ব্যবস্থাপনা নীতিমালা সকল শ্রমিক কর্মচারী কর্মকর্তাদের অবহিত করার দায়িত্বে প্রশাসন, কল্যান কর্মকর্তাবৃন্দ এইচ আর এন্ড কমপ্লায়েন্স টিম কাজ করবে।

নীতিমালা সম্পর্কে অবহিত করনঃ কারখানায় কর্মরত সকলের উদ্দেশ্যে অবহিত করনের জন্য কারখানার নোটিশ বোর্ডে এই নীতিমালা টানানো আছে। এছাড়াও বিভিন্ন প্রকার মোটিভেশনাল ট্রেনিং, মিটিং সাউন্ড সিস্টেমের মাধ্যমে অবহিত করা হবে।

পরিশিষ্ঠঃ কারখানায় সমস্ত শ্রমিক কর্মচারী কর্মকর্তাদের দূর্যোগপূর্ণ অবস্থা যথাযথভাবে মোকাবেলা  এবং সার্বিক নিরাপত্তা নিশ্চিত করাই আমাদের অঙ্গীকার।

 

 

                                                                                                                           

cÖ¯ÍZKvix           mgš^qKvix      Aby‡gv`bKvix

 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ