৯) বল প্রয়োগমুলক শ্রম নিষিদ্ধ নীতিমালা

 


বল প্রয়োগমুলক শ্রম নিষিদ্ধ নীতিমালা

উদ্দেশ্যঃ  ব্যক্তি স্বাধীনতা বজায় রেখে স্বেচ্ছা শ্রমের মাধ্যমে উৎপাদন ব্যবস্থা নিশ্চিত করা।

নীতিমালা কার্যকরের দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি/ বিভাগঃ কমপ্লায়েন্স এবং মানব সম্পদ বিভাগ

নীতিমালা সর্বশেষ সংশোধনের তারিখঃ  

পরবর্তী সংশোধনের তারিখঃ       

সংজ্ঞা (Definition)t

কারখানায়/কর্মক্ষেত্রে যে কোন ধরনের ইচ্ছা বিরুদ্ধ বা আইন বর্হিভূত শ্রমকে বল প্রয়োগমূলক শ্রম (Force Labor) বলে।

ভূমিকা (Introduction)t

---------------------------------------------- LTD  কর্তৃপক্ষ দৃঢ়ভাবে বিশ্বাস করে যে, অত্র কোম্পানীর শ্রমিক, কর্মচারী বা  কর্মকর্তাদের ইচ্ছার বিরুদ্ধে ভয় - ভীতি প্রর্দশন করে বা শারিরীক নির্যাতন করে অথবা আর্থিক ক্ষতি সাধনের মাধ্যমে কাজ করিয়ে নেয়া যাবে না। আই এল কনভেনশন নং ২৯ (১৯৩০) এবং ১০৫ এবং বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর ১০৮ অনুযায়ী- সব ধরনের জোরপূর্বক শ্রম, যেমন নিয়োগ দেবার পর আবাসস্থলের অগ্রিম বা পরিচয়পত্র আটকে রেখে কাজ করানো নিষিদ্ধ, কেন না বন্ধীশ্রম মৌলিক মানবাধিকার লঙ্ঘন করে, তবে সেচ্ছাশ্রম গ্রহন যোগ্য। ব্যক্তি স্বাধীনতা মানুষের মৌলিক অধিকার। আর এই অধিকারের প্রতি ---------------------------------------------লিঃ শ্রদ্ধাশীল। তাই দেশবন্ধু টেক্সটাইল মিলস লিঃ এর প্রতিটি ফ্যাক্টরীতে বল প্রয়োগ মুলক শ্রম সম্পূর্ণ নিষিদ্ধ।

ক্ষেত্র (Scope/Target Group) t

------------------------------------------------LTD - কর্মরত সকল শ্রমিক কর্মচারী কর্মকর্তাদের ক্ষেত্রে, এবং এর সকল প্রতিষ্ঠানে অত্র নীতিমালা সমভাবে প্রযোজ্য।

ব্যবস্থাপনা প্রতিনিধি (Management Representative) t

বাংলাদেশ শ্রম আইন ২০০৬ অনুযায়ী এবং নতুন সংশোধীত শ্রম আইন ২০১৩ অনুযায়ী, ব্যবস্থাপনার পক্ষ থেকে একটি দলকে প্রতিনিধি করে এরুপ ক্ষমতা দেয়া আছে যে, তারা নিশ্চিত করবে কর্মক্ষেত্রে ব্যবস্থাপনা পদ্ধতি নীতিমালা সঠিকভাবে প্রতিষ্ঠিত বাস্তবায়ন হয়েছে এবং তা যথাযথভাবে পরিচালিত হচ্ছে।

বাস্তবায়ন (Organization) t

বল প্রয়োগ শ্রম নিষিদ্ধ নীতিমালা বাস্তবায়নে --------------------------------------LTD এর নির্দিষ্ট ব্যক্তিবর্গের উপর দায়িত্ব অর্পন করা আছে। যা নিচে প্রদত্ত সাংগঠনিক চিত্রের মাধ্যমে উপস্থাপন করা হলোঃ



ডি.জি.এম (প্রশাস মানব সম্পদ) t ব্যবস্থাপনা কর্তৃপক্ষ থেকে ডি.জি.এম (প্রশাস মানব সম্পদ) কে এমন ক্ষমতা প্রদানকরা আছে যে, শ্রমিক নিয়োগ থেকে শুরু করে প্রত্যেকটা পর্যায় তিনি তদারকি করবেন। যদি কোন প্রকার অসামঞ্জস্যতা প্রতিয়মান হয় তাহলে তিনি সাথে সাথে এর রিরুদ্ধে সকল প্রকার আইনগত ব্যবস্থা নিতে পারবেন এবং যদি কোন সমস্যা হয় তবে তিনি যত দ্রæ সম্ভব তার সমাধান দিবেন এবং কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করবেন।

সিনিঃ ম্যানেজার (প্রশাসন মানব সম্পদ) t.জি.এম (প্রশাস মানব সম্পদ) থেকে সিনিঃ ম্যানেজার (প্রশাস মানব সম্পদ) কে এমন ক্ষমতা প্রদানকরা আছে যে, শ্রমিক নিয়োগ থেকে শুরু করে প্রত্যেকটা পর্যায় তিনি তদারকি করবেন। যদি কোন প্রকার অসামঞ্জস্যতা প্রতিয়মান হয় তাহলে তিনি সাথে সাথে এর রিরুদ্ধে সকল প্রকার আইনগত ব্যবস্থা নিতে পারবেন এবং যদি কোন সমস্যা হয় তবে তিনি যত দ্রæ সম্ভব তার সমাধান দিবেন এবং কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করবেন।

ম্যানেজার/  Asst.   ম্যানেজার (এইচ. আর) t সিনিঃ ম্যানেজার (প্রশাস মানব সম্পদ) থেকে ম্যানেজার/ Asst. ম্যানেজার (এইচ আর) কে এমন ক্ষমতা প্রদানকরা আছে যে, শ্রমিক নিয়োগ থেকে শুরু করে প্রত্যেকটা পর্যায় তিনি তদারকি করবেন।

যদি কোন প্রকার অসামঞ্জস্যতা প্রতিয়মান হয় তাহলে তিনি সাথে সাথে এর রিরুদ্ধে সকল প্রকার আইনগত ব্যবস্থা নিতে পারবেন এবং যদি কোন সমস্যা হয় তবে তিনি যত দ্রæ সম্ভব তার সমাধান দিবেন এবং কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করবেন।

সিনিঃ এক্সিকিউটিভ (এইচ. আর) t জরুরী শিপমেন্টের জন্য যদি শ্রমিকদের দিয়ে অতিরিক্ত সময় কাজ করানোর প্রয়োজন হয় তাহলে সিনিঃ এক্সিকিউটিভ (এইচ আর) একটা নোটিশ দেন। যাতে অতিরিক্ত কাজের সময় এবং কোন বায়ারের কাজ তা উল্লেখ থাকে। 

 

স্বেচ্ছা ভিত্তিক OT sheet তৈরি এবং স্বাক্ষর গ্রহনঃ নোটিশ প্রাপ্তির পর যারা যারা স্বেচ্ছায় অতিরিক্ত সময় কাজ করতে ইচ্ছুক তাদের একটা তালিকা তেরী করা হয় এবং তালিকায় তাদের ¯^াক্ষর নেয়া হয়। যেটা এক্সিকিউটিভ/ সিনিঃ এক্সিকিউটিভ এইচ. আর করে থাকেন।

প্রোডাকশন ম্যানেজারঃ নিয়োগকৃত শ্রমিকদের হাতে-কলমে পরীক্ষা নিবেন এবং যোগ্যতা অনুযায়ী মূল্যায়ন করবেন। তিনি নিশ্চিত করবেন যে, কোন লাইনচীপ, সুপারভাইজার কোন শ্রমিককে দিয়ে জোর পূর্বক কাজ করতে বাধ্য করছেনা এবং শ্রমিকদের সামর্থের বাইরে কাজ করার জন্য বল প্রয়োগ করছে না। তিনি আরো নিশ্চিত করবেন যে, শ্রমিকদের দিয়ে একটা নির্দিষ্ট সময় পর্যন্ত কাজ করানো হবে এবং কোন প্রকার বল প্রয়োগ মূলক কাজ করানো হবে না।

ওয়েল-ফেয়ার অফিসারঃ নতুন নিয়োগকৃত শ্রমিকদের বিভিন্ন বিষয়ে সচেতন করা। যেমনঃ তারা কি করতে পারবে, কি করতে পারবে না, তাদের কর্ম সময়, তাদের সুবিধা-অসুবিধা গুলো কি কি? তাদের দিয়ে কোন প্রকার জোর পূর্বক কাজ করনো হয় না। যদি তারা স্বেচ্ছায় অতিরিক্ত সময় কাজ করতে চায় তাহলে তাদের দিয়ে অতিরিক্ত সময় কাজ করানো হবে অন্যথায় তাদের দিয়ে কোন প্রকার অতিরিক্ত সময় বা জোর পূর্বক কাজ করানো হবেনা।

এইচ আর অফিসারঃ

. এইচ আর অফিসার প্রোডাঃ ম্যানেজারের চাহিদা মোতাবেক শ্রমিক নিয়োগ করেন। শ্রমিক নিয়োগের সময় কোন প্রকার বৈষম্যতা বা পক্ষপাতিত্ব করেন না। শ্রমিক নিয়োগের সময় কোন প্রকার জোর-জবরদস্তি বা বল প্রয়োগ করেন না।

. যোগ্যতা থাকা সত্তে¡ নিচের পদে নিয়োগদান, যোগ্যতার চেয়ে কম বেতন প্রদান বা নিয়োগের সময় তার যে কোন প্রকার মূল নথি-পত্র জব্দ করা, শ্রমিকের কাছ থেকে তার সনদপত্র যেমন: শিক্ষাগত যোগ্যতার সনদপত্র, জাতীয় পরিচয়পত্র, জন্ম নিবন্ধন সনদ, চেয়ারম্যান সার্টিফিকেট, ইত্যাদিও মূল কপি জমা রাখে না।

. কর্তৃপক্ষ নিয়োগের সময় শ্রমিক নিয়োগ করার সময় তার কাছ থেকে কর্তৃপক্ষ কোন প্রকার জামানত গ্রহন করেন না।

. কর্তৃপক্ষ শ্রমিক নিয়োগের সময় তাদে`র আই.ডি. কার্ড, ইউনিফর্ম, পি.পি., ইত্যাদি বিনামূল্যে সরবরাহ করেন। এক্ষেত্রে শ্রমিকের নিকট হতে কোন ফি গ্রহণ করেন না।

কার্যপ্রনালী কার্যপোকরণ (Routines & Procedures) t

বাস্তবায়নের জন্য কার্যপ্রণালী:

ক্রিয়াকলাপ (Activities)

প্রক্রিয়া (Procedure)

¦ায়িত্বপ্রাপ্ত ব্যক্তি (Responsible Person)

যখন ক্রিয়া সম্পাদন হয়

. চুক্তি

কোন শ্রমিককে নিয়োগদান কালে তাহার নিকট হইতে কোন প্রকার অঙ্গীকার কিংবা মুচলেকা নেওয়া হয় না এবং কোন প্রকার শর্ত আরোপ করা হয় না, যাহাতে তিনি ক্ষতিগ্রস্থ হন

 

এইচ আর অফিসার

 

প্রয়োজনীয় সময়ে

. ভয়-ভীতি

কোন শ্রমিককে কোন প্রকার ভয়-ভীতি প্রদর্শন করে কিংবা শারীরিক নির্যাতন করে অথবা আর্থিক ক্ষতি সাধনের মাধ্যমে কাজ আদায় করে নেয়া হয় না।

এইচ আর কমপ্লায়েন্স অফিসার

 

প্রতিদিন

. ব্যক্তি স্বাধীনতা প্রদান

প্রত্যেক শ্রমিক কর্মঘন্টা চলাকালীন কাজের ভীতি না করে সহকর্মীদের সাথে মেলা মেশার সুযোগ পায়। কর্মঘন্টা চলাকালীন শ্রমিকদের সকল প্রকার সুযোগ দেয়া হয়। শ্রমিকদের অভিযোগ কর্মকর্তাদের নিকট প্রকাশ করার স্বাধীনতা দেয়া আছে। কাজ শেষে শ্রমিকদেরকে নিজ নিজ বাসায় যাওয়ার সুযোগ দেয়া হয় এবং সকল প্রকার ছুটির সুযোগ দেয়া।

এইচ আর কমপ্লায়েন্স অফিসার

 

প্রতিদিন

. স্বাধীন ভাবে চলাফেরা

কাজ চলাকালীন সময়ে ফ্যাক্টীরর প্রতিটি প্রবেশ/বাহির পথ খোলা রাখা বাধ্যতামূলক। এছাড়া পানি পান করার, খাওয়ার, টয়লেটে যাওয়ার ক্ষেত্রে কোন প্রকার বাধা প্রদান করা হয় না।

 

এইচ আর কমপ্লায়েন্স অফিসার

 

সব সময়ে

. স্বেচ্ছাভিত্তিক ওভার টাইম

 

যদি অতিরিক্ত সময় কাজ করানোর প্রয়োজন হয় তাহলে তাহা আগে হইতে শ্রমিকদের জানানো হয়। শ্রমিকগণ স্বেচ্ছায় সম্মত হইলে কেবল মাত্র ওভার টাইম করানো হয় এবং এসব ক্ষেত্রে কোন শ্রমিককে কোন প্রকার প্রলোভন দেখানো হয়না। স্বেচ্ছাভিত্তিক ওভার টাইমের ক্ষেত্রে আবার কতগুলি নীতি অনুসরন করা হয়। বিভিন্নি শিফট্, এমনকি রাত্রিকালীন শিফটের কাজের ক্ষেত্রে কোন শ্রমিকের অনুমতি ব্যাতিত কোন প্রকার কাজ করানো হয় না।

এইচ আর অফিসার

প্রয়োজনীয় সময়ে

. চাকুরী হতে পদত্যাগের স্বাধীনতা

একজন শ্রমিক স্বেচ্ছায় চাকুরি হইতে অবসর নিতে পারবেন যদি আবেদনকারী আইন অনুযায়ী আবেদন করেন তাহা হইলে কর্তৃপক্ষ পদত্যাগ পত্র গ্রহন করিতে বাধ্য থাকিবেন এবং সমস্ত পাওনা পরিশোধ করিবেন বর্ণিত আলোচনা হইতে এই সিদ্ধান্তে  উপনীত হওয়া যাইতেছে যে, কোন শ্রমিককের ব্যক্তি স্বাধীনতায় হস্তক্ষেপ করা যাইবে না বিনা অপরাধে কোন আর্থিক দন্ড প্রদান করা যাইবে না শারীরিক নির্যাতনের মাধ্যমে বা বল প্রয়োগ করে কাজ করানো যাইবে না

এইচ আর অফিসার

প্রয়োজনীয় সময়ে

যোগাযোগের  জন্য কার্যপ্রণালী (Procedures of Communication & Implementation):

ক্রিয়াকলাপ

প্রক্রিয়া

¦ায়িত্বপ্রাপ্ত ব্যক্তি

ক্রিয়াকলাপের সময়

. বল প্রয়োগ মূলক শ্রম নিষিদ্ধ নীতিমালা এবং স্বেচ্ছা শ্রম  সর্ম্পকে কারখানার শ্রমিক কর্মচারীদের সচেনতা বৃদ্ধির লক্ষ্যে কল্যাণ কর্মকর্তাগণ বিভিন্ন সময় প্রশিক্ষনের ব্যবস্থা করেন।

 

প্রশিক্ষন

এইচ আর অফিসার

Kg©m~wP Abyhvqx

. কল্যান কর্মকর্তাগণ  নিয়মিত ফ্লোর ভিজিটের সময় স্বেচ্ছায় অতিরিক্ত কর্মঘন্টার ব্যাপার পর্যবেক্ষন করেন এবং ধরনের কোন  সমস্যা দেখলে মানব সম্পদ বিভাগকে জানান।

মিটিং

এইচ আর কমপ্লায়েন্স অফিসার

প্রয়োজনীয় সময়ে

. স্বেচ্ছায় অতিরিক্ত কর্মঘন্টা নীতিমালা নোটিশ বোর্ড ঝুলানো থাকে যার মাধ্যমে শ্রমিক কর্মচারী জানতে পারেন।

নোটিশ বোর্ড

এইচ আর কমপ্লায়েন্স অফিসার

প্রয়োজনীয় সময়ে

. যদি উৎপাদনের চাহিদা পূরনের জন্য সাধারন কর্মঘন্টার পরেও শ্রমিকদের দ্ধারা অতিরিক্ত কাজ করাতে হয় তা হলে অবশ্যইমহাব্যবস্থাপক (উৎপাদন)” এর মৌখিক বা লিখিত অনুমতি নিতে হয়।

যোগাযোগ

এইচ আর অফিসার

প্রয়োজনীয় সময়ে

. মহাব্যবস্থাপক (উৎপাদন) এর অনুমতির পর উৎপাদন বিভাগ প্রশাসন মানব সম্পদ বিভাগকে অবহিত করেন।

যোগাযোগ

এইচ আর অফিসার

প্রয়োজনীয় সময়ে

. উৎপাদন কর্মকর্তা উৎপাদনের চাহিদা পূরনের জন্য অতিরিক্ত কাজ করানোর আগে অবশ্যই শ্রমিকদের স্বেচ্ছায় অতিরিক্ত কাজ করার বিষয়ে আলোচনা সাপেক্ষে সম্মতি নিয়ে থাকেন।

যোগাযোগ

এইচ আর অফিসার

প্রয়োজনীয় সময়ে

. যে সব শ্রমিকগণ স্বেচ্ছায় কাজ করিতে ইচ্ছুক না তাদেরকে দিয়ে বল প্রয়োগ করে কাজ করানো হয় না। স্বেচ্ছায় কাজ করানোর জন্য প্রতিদিন শ্রমিকদের হাত উত্তোলনের মাধ্যমে অনুমতি নেয়া হয়।

যোগাযোগ

এইচ আর অফিসার

সব সময়ে

 

 

প্রতিক্রিয়া পদ্ধতি (Procedure of Feedback and Control):

 

ক্রিয়াকলাপ (Activities)

প্রক্রিয়া (Procedure)

¦ায়িত্বপ্রাপ্ত ব্যক্তি (Responsible Person)

ক্রিয়াকলাপের সময়কাল

.সচেতনমূলক কার্যক্রম

প্রশিক্ষন

এইচ আর অফিসার

মাসিক

.আভ্যন্তরীন নিরীক্ষা

সরঞ্জাামাদি :

  • চেকলিষ্ট
  • প্রশ্নাবলী

i. কর্মী স্বাক্ষাতকার

ii. ব্যবস্থাপক স্বাক্ষাতকার

iii. ফ্লোর পরিদর্শন

Compliance Team

মাসিক

. রিপোর্টিং

আভ্যন্তরীন নিরীক্ষার উপর ভিত্তি করে রিপোর্ট তৈরী করা

Compliance Team

যত তাড়াতড়ি সম্ভব সমাধান করা

.নিয়ন্ত্রন নির্ধারন

Follow Up

Compliance Team

যত তাড়াতড়ি সম্ভব সমাধান করা


যোগাযোগ বাস্তবায়নের জন্য কার্যপ্রনালী (Communication & Implementation) t


কর্তৃপক্ষ কর্তৃক প্রনীত অভিযোগ নিরসনের নীতিমালা, কর্মসূচি কর্মপদ্ধতি নি¤œলিখিত উপায়ে বা মাধ্যমে যোগাযোগ বাস্তবায়ন করা হয়। নিচে Communication এর মাধ্যম Reference উল্লেখ করা হল

১। শ্রমিক কর্মচারী কর্মকর্তাদের প্রশিক্ষনের দ্বারা। (Training Document)

২। শ্রমিক অংশগ্রহনকারী কমিটি মাধ্যমে (Participation Committee Document)

৩। নোটিশ বোর্ড এর মাধ্যমে (Notice Board of Each Floor)

৪। পিএ সিষ্টেম এর মাধ্যমে (PA System Register)

৫। মিটিং এর মাধ্যমে (Mid Level Management Meeting File) 

৬। প্রতিদিন ফ্লোর ভিজিট করার মাধ্যমে (Welfare Register & Grievance Register)

প্রতিক্রিয়া পদ্ধতি (Feedback & Control) t

-------------------------------- LTD কিছু নিজস্ব কর্ম পরিকল্পনার মাধ্যমে নীতিমালা বা পদ্ধতি বাস্তবায়ন করে যা নিচে প্রদান করা হলোঃ

১। প্রতিদিন কল্যান কর্মকর্তা তাদের নিজস্ব চেক লিষ্টের মাধ্যমে সংগৃহিত তথ্য সমূহের সঠিক সমাধান করে থাকেন। 

২। Internal Audit results (Audit Report).

৩। Status of corrective and preventive actions (Audit Report).

৪। Customer feedback (Buyer Audit Report).

৫। Follow-up actions from previous management reviews (Audit Report).

৬। Recommendations for improvement (Audit Report).

৭। এছাড়া Factory শ্রমিকদের কাজ কর্ম, কাজের গতি শ্রমিকের স্থায়িত্ব এসবের মধ্য থেকে Feedback পাওয়া যায়। (migration report)

 

 

The Company will take full responsibility and action in any kind of Forced Labor in this organization. It will be considered in future if we get anything to adding for further smoothly functioning of the above policy.

 

 

 

 

 

 

 

 

প্রস্ততকারী               সমন্বয়কারী     অনুমোদনকারী                                           

 

 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ