৬) শিশু শ্রম নীতিমালা

 


শিশু শ্রম নীতিমালা

উদ্দেশ্যঃ নিয়োগ নিতীমালা বাংলাদেশ শ্রম আইন ২০০৬ (সংশোধনী-১৩,১৮) অনুযায়ী শিশু শ্রম নিরুৎসাহিত করি।

নীতিমালা কার্যকরের দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি/ বিভাগঃ কমপ্লায়েন্স এবং মানব সম্পদ বিভাগ

নীতিমালা সর্বশেষ সংশোধনের তারিখঃ

পরবর্তী সংশোধনের তারিখঃ       

 

শ্রম আইনে শিশু শ্রম সর্ম্পকে সুস্পষ্ট নির্দেশনা রয়েছে। --------------------- LTD এই আইনের প্রতি সম্পূর্ণরূপে শ্রদ্ধাশীল। জাতীয় আন্তর্জাতিকভাবে শিশু শ্রম একটি স্পর্শকাতর বিষয় এইজন্য ---------------------------------LTD শিশু শ্রমকে সম্পূর্ণরূপে নিরুৎসাহিত করে। শিশুদের মননশীলতা, ন্যূনতম মৌলিক মানবাধিকার শিক্ষা নিশ্চি করা এবং তাদের মেধা বিকাশে সচেষ্ট হওয়া আইনগত সামাজিক দায়বদ্ধতার একটি গুরুত্বপূর্ণ অংশ।

নীতিমালা বাস্তবায়নের দায়িত্বঃ

শিশু শ্রম নীতিমালা বাস্তবায়নে ------------------------------------ LTD নির্দিষ্ট ব্যক্তি বর্গের মধ্যে মানব সম্পদ বিভাগের ব্যাবস্থাপক প্রধান ভূমিকা রাখে যেমন - নিয়োগের সময় বয়স প্রমানের কাগজ পত্র পরীক্ষা করা, শিশু শ্রমিক নিয়োগ না করা, ডাক্তারী পরীক্ষার মাধ্যমে বয়স নিরুপন করা যাতে করে কোন শিশু শ্রমিক নিয়োগ না হয়

শ্রমিক নিয়োগ পদ্ধতি  

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার শ্রমিকদের জন্য নিন্মোক্ত তিন ধরনের বয়স শ্রেনীবিভাগ করেছে

শিশু শ্রমিকt যার বয়স ১৪ বছরের নীচে।

কিশোরt যার বয়স ১৪ বছরের উপরে এবং ১৮ বছরের  নীচে।

প্রাপ্ত বয়স্কt  যার বয়স ১৮ বছরের উপরে।

অর্থ্যাৎ শিশু শ্রমিক বলতে আমরা বুঝি যাদের বয়স এখনো ১৪ বছর পূর্ণ হয়নি। এবং ব্যাপারে আমাদের মনোভাব অত্যন্ত স্পষ্ট এবং তা হলো আমরা শিশু শ্রমিক নিয়োগ দেয়না। তাই উপরোক্ত শ্রমিক নিয়োগের সময়

 প্রকৃত বয়স প্রমাণের জন্য জন্ম সনদ, জাতীয় পরিচয়পত্র শিক্ষাগত সনদ যাচাই করে দেখা হয়।

রেজিস্টার্ড চিকিৎসক এর মাধ্যমে তাদের বয়স যাচাই সাপেক্ষে কর্তৃপক্ষ নিয়োগ প্রদান করে থাকেন

--------------------------------------- LTD কিশোর শ্রমিক নিয়োগের ক্ষেত্রে আইনগত যে সমস্ত নিদের্শনা আছে যেমন কর্মঘন্টা, কাজের প্রকৃতি, ছুটি অন্যান্য সুযোগ সুবিধা নিশ্চিত করে থাকে।

যোগাযোগ বাস্তবায়নের জন্য কার্যপ্রণালীt

)   শিশু শ্রম নীতিমালা সম্পর্কে কারখানারমানব সম্পদ বিভাগের যারা নিয়োগের কাজে নিয়োজিত আছেন তাদের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রশিক্ষনের ব্যবস্থা করা হয়।

)  শিশু শ্রম নীতিমালা সকল নোটিশ বোর্ড দেয়া থাকে যার মাধ্যমে শ্রমিক / কর্মচারী বিষয়ে জানতে পারে।

)  নিয়োগের প্রয়োজনে কোম্পানী প্রদত্ত বিভিন্ন প্রকারের বিজ্ঞতির মাধ্যমে শিশু শ্রম নীতিমালা প্রচার করা হয়

)  কারখানার মেইন গেইটে ”শিশু শ্রমিক নিয়োগকে নিরুৎসাহিত করি” এই পোস্টার সাটানো আছে যাতে করে শিশু শ্রমিক সম্পর্কে আমাদের মনোভাব স্পষ্ট হয়।  

প্রতিক্রিয়া পদ্ধতিt

------------------------------------- LTD কিছু নিজস্ব ককিছু নিজস্ব কর্ম পরিকল্পনার মাধ্যমে প্রতিক্রিয়া পদ্ধতি বাস্তবায়ন করেন যা নিচে আলোচিত হল

)   প্রশিক্ষন শেষে কোম্পানীর নিজস্ব Feedback system form এর মাধ্যমে তাদেরে কাছ থেকে  প্রশিক্ষন পরবর্তী প্রতিক্রিয়ার মূল্যায়ন করা হয়।

)  ---------------------------------------- LTD একটি স্বতন্ত্র কমপ্লায়েন্স টিম আছে। এই টিম প্রত্যেক মাসে তাদের নিজস্ব কর্ম পরিকল্পনা অনুযায়ী নিয়মিত অভ্যন্তরীন অডিটে Worker Interview, শ্রমিকদের ব্যক্তিগত নথি এবং ছুটির রেজিষ্টার পর্যালোচনার মাধ্যমে এই নীতিমালার প্রতিক্রিয়া কর্তৃপক্ষকে উপস্থাপনা করা হয়

 

The Company will take full responsibility and action in any kind of discrepancy or mismanagement in this policy at this organization .It will be considered in future if we get anything to adding for further smoothly functioning of the above policy.

 

 

 

 

 

 

 

 

 

প্রস্ততকারী                  সমন্বয়কারী              অনুমোদনকারী

 

 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ