৩)স্বেচ্ছায় অতিরিক্ত কর্মঘন্টা নীতিমালা

                                    


 ৩)স্বেচ্ছায় অতিরিক্ত কর্মঘন্টা নীতিমালা

উদ্দেশ্যঃ দেশে প্রচলিত আইন এবং বিধি মোতাবেক অতিরিক্ত কর্মঘন্টার নীতি বাস্তবায়ন করা।

নীতিমালা কার্যকরের দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি/ বিভাগঃ কমপ্লায়েন্স এবং মানব সম্পদ বিভাগ

নীতিমালা সর্বশেষ সংশোধনের তারিখঃ    

পরবর্তী সংশোধনের তারিখঃ     

ভূমিকা

ব্যক্তি স্বাধীনতা মানুষের মৌলিক অধিকার। এই অধিকারের প্রতি ------------------------- লিঃ শ্রদ্ধাশীল। তাই --------------------------- লিঃ এর প্রতিটি সেকশনে কোন শ্রমিককে আইনের বাইরে তাকে দিয়ে কোন প্রকার কাজ বা অতিরিক্ত কাজ করানো হয় না। স্বেচ্ছায় অতিরিক্ত কর্মঘন্টা বলতে সাধারণত কোন শ্রমিককে তার ইচ্ছার বিরুদ্ধে ভয়-ভীতি প্রর্দশন বা শারীরিক নির্যাতন অথবা আর্থিক ক্ষতি সাধনের মাধ্যমে কাজ না করিয়ে স্বেচ্ছায় ঘন্টার  পরে অতিরিক্ত কাজ করানোকে বুঝায়।  -----------------লিঃ এই মর্মে বিশ্বাস করে যে,অতিরিক্ত কর্মঘন্টা সম্পূর্নভাবে শ্রমিকের সদিচ্ছার উপর নির্ভর করে। যে কোন শ্রমিক অতিরিক্ত কর্মঘন্টায় কাজ না করার অধিকার রাখে। ------------------------- লিঃ কর্তৃপক্ষ শ্রমিকের অধিকার রক্ষায় অঙ্গীকারবদ্ধ।

নীতিমালা বাস্তবায়নের দায়িত্ব 

স্বেচ্ছায় অতিরিক্ত কর্মঘন্টা  নীতি মালা বাস্তবায়নে --------------------- লিঃ এর নির্দিষ্ট ব্যক্তিবর্গের মধ্যে উৎপাদন বিভাগের সহায়তায় মানব সম্পদ বিভাগের কর্মকর্তাগণ প্রধান ভূমিকা পালন করেন।  যেমন - যে শ্রমিক স্বেচ্ছায় অতিরিক্ত কর্মঘন্টায় কাজ করতে সম্মত তাদের অনুমতি স্বাক্ষর তালিকা ’’মানব সম্পদ বিভাগগ্রহন সংরক্ষন করে। কারখানার ভিতরে উৎপাদন বিভাগের কোন কর্মকর্তা কোন শ্রমিককে দিয়ে জোর পূর্বক কাজ  আদায়ের চেষ্টা করছে কি-না তা প্রশাসন বিভাগ নজরদারী করে।  নীতিমালা বাস্তবায়নের জন্য নির্দিষ্ট অর্গানোগ্র্রাম আছে যার মাধ্যমে স্বেচ্ছায় অতিরিক্ত কর্মঘন্টা  নীতি মালা পরিচালিত বাস্তবায়িত হয়।

কার্যপ্রনালী কার্যপোকরন

যদি উৎপাদনের চাহিদা পূরনের জন্য সাধারন কর্মঘন্টার পরেও শ্রমিকদের দ্ধারা অতিরিক্ত কাজ করাতে হয় তা হলে অবশ্যইউপ-মহাব্যবস্থাপক উৎপাদনএর মৌখিক বা লিখিত অনুমতি নিতে হয়।

মহাব্যবস্থাপক উৎপাদন এর অনুমতির পর উৎপাদন বিভাগ প্রশাসন মানব সম্পদ বিভাগকে অবহিত করেন।

উৎপাদন কর্মকর্তা উৎপাদনের চাহিদা পূরনের জন্য অতিরিক্ত কাজ করানোর আগে অবশ্যই শ্রমিকদের স্বেচ্ছায় অতিরিক্ত কাজ করার বিষয়ে আলোচনা সাপেক্ষে সম্মতি নিয়ে থাকেন।

যে সব শ্রমিকগণ স্বেচ্ছায় কাজ করিতে ইচ্ছুক না তাদেরকে দিয়ে বল প্রয়োগ করে কাজ করানো হয় না।

স্বেচ্ছায় কাজ করানোর জন্য প্রতিদিন শ্রমিকদের হাত উত্তোলনের মাধ্যমে অনুমতি নেয়া হয়।

নিচে স্বেচ্ছায় অতিরিক্ত কর্মঘন্টা সম্পর্কে আলোচনা করা হলো

চুক্তিঃ

কোন শ্রমিককে নিয়োগদান কালে তার নিকট থেকে কোন প্রকার অঙ্গীকার কিংবা মুচলেকা নেয়া হয় না এবং কোন প্রকার শর্ত আরোপ করা হয় না, যাতে তার ইচ্ছার বিরুদ্ধে অতিরিক্ত কাজ করতে হয়

ভয়-ভীতিঃ

কোন শ্রমিককে কোন প্রকার ভয়-ভীতি প্রদর্শন কিংবা শারীরিক নির্যাতন অথবা আর্থিক ক্ষতি সাধনের মাধ্যমে অতিরিক্ত কাজ আদায় করে নেয়া হয় না।

ব্যক্তি স্বাধীনতা প্রদানঃ  স্বেচ্ছায়  অতিরিক্ত কাজ করার ব্যাপারে কোন  শ্রমিকদের অভিযোগ কর্মকর্তাদের নিকট প্রকাশ করার স্বাধীনতা দেয়া আছে। কাজ শেষে শ্রমিকদেরকে নিজ নিজ বাসায় যাওয়ার সুযোগ দেয়া হয়।

স্বেচ্ছাভিত্তিক ওভার টাইম

যদি ওভার টাইম করানোর প্রয়োজন হয় তা আগে থেকে শ্রমিকদের জানানো হয়। শ্রমিকগণ স্বেচ্ছায় সম্মত হলে কেবলমাত্র ওভার টাইম করানো হয় একজন শ্রমিককে প্রতি দিন ঘন্টা ওভার টাইমসহ ১০ ঘন্টা, সপ্তাহে ৬০ ঘন্টা। তবে কোন বছরে গড়ে ৫৬ ঘন্টার বেশী নয় এবং প্রতি দিনে একদিন ছুটি দেয়া হয়

যোগাযোগ বাস্তবায়নের কার্যপ্রণালীঃ

১। স্বেচ্ছায় অতিরিক্ত কর্মঘন্টা নীতিমালা সর্ম্পকে কারখানার শ্রমিক কর্মচারীদের সচেনতা বৃদ্ধির লক্ষ্যে কল্যাণ কর্মকর্তাগণ বিভিন্ন সময়  প্রশিক্ষনের ব্যবস্থা করেন।

২।’’ কল্যান কর্মকর্তাগণ’’ নিয়মিত ফ্লোর ভিজিটের সময়স্বেচ্ছায় অতিরিক্ত কর্মঘন্টা ব্যাপারে পর্যবেক্ষন করেন এবং ধরনের কোন  সমস্যা দেখলেমানব সম্পদবিভাগকে জানান।

৩। স্বেচ্ছায় অতিরিক্ত কর্মঘন্টা নীতিমালা নোটিশ বোর্ড ঝুলানো থাকে যার মাধ্যমে শ্রমিক কর্মচারী জানতে পারেন।

৪। স্বেচ্ছায় অতিরিক্ত কর্মঘন্টা নীতিমালা নিয়ে শ্রমিক অংশগ্রহণকারী কমিটি এবং মিড লেবেল ম্যানেজমেন্ট এর সভায় আলোচনা হয় যার মাধ্যমে পরবর্তীতে এর কার্যকারিতা সম্পর্কে সকলে জানতে পারেন।

প্রতিক্রিয়া পদ্ধতি

----------------------- লিঃ কিছু নিজস্ব কর্ম পরিকল্পনার মাধ্যমে প্রতিক্রিয়া পদ্ধতি বাস্তবায়ন করেন যা নিচে আলোচিত হলঃ

)         কোম্পানীর নিজস্ব নিয়ম (Feedback system form) এর মাধ্যমে শ্রমিক, কর্মচারীদের কাছ থেকে প্রশিক্ষণ পরবর্তী প্রতিক্রিয়ার মূল্যায়ন করা হয়।

)           সংশ্লিষ্ট ফ্লোরের কল্যাণ কর্মকর্তাগণ নিয়মিত ফ্লোর ভিজিটের সময়  শ্রমিক / কর্মচারীদের কাছ থেকে সরাসরি প্রতিক্রিয়া নিয়ে থাকেন

)          ------------------------------------ লিঃ এর একটি স্বতন্ত্র কমপ্লায়েন্স টিম আছে। এই টিম প্রত্যেক মাসে তাদের নিজস্ব কর্ম পরিকল্পনা অনুযায়ী নিয়মিত অভ্যন্তরিন অডিট এর মাধ্যমে এই নীতিমালার প্রতিক্রিয়া কর্তৃপক্ষকে উপস্থাপনা করেন

৪)           এই ক্ষেত্রে কোন সমস্যা পাওয়া গেলে সংশোধনী কর্মপরিকল্পনার মাধ্যমে তা সমাধান করেন।

 

The Company will take full responsibility and action in any kind of mismanagement or discrepancy in this policy at this organization. Also it will be considered in future if we get anything to adding for further smoothly functioning of the above policy.

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

               প্রস্ততকারী        সমন্বয়কারী             অনুমোদনকারী

 

 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ