Grievance Redressal Committee।। অভিযোগ নিরসন কমিটি ও বিবিধ আলোচনা

                     

অভিযোগ নিরসন কমিটি
Grievance Redressal Committee

 অভিযোগ নিরসন কমিটি গঠন করতে হলে যে সমস্ত বিষয়ে জানা খুবই জরুরী নিচে আলোচনা করা হলো



জানা খুবই জরুরীঃ


১) অভিযোগ নিরসন কমিটি গঠন করতে হলে নোটিশের মাধ্যমে সকলকে অবহিত  করে কমিটির সদস্য     মনোনয়ন করা। কিভাবে নোটিশ লিখতে হবে সে বিষয়ে জানা।

২) শ্রমিক কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতিতে সদস্য মনয়ন করে তাদের লিস্ট নোটিশ বোর্ডে অথবা বিভিন্ন বোর্ডের ঝুলিয়ে দেয়া এবং নোটিশের মাধ্যমে সকলকে জানানো । সে বিষয়ে জানা ।

৩) অভিযোগ নিরসন কমিটি গঠন এবং এর কার্যবিধি সম্পর্কে জানা ।

৪) সভায় সকলকে উপস্থিত হওয়ার জন্য কিভাবে নোটিশ লিখতে হবে সে বিষয়ে জানা।

৫) অভিযোগ নির্বাচন কমিটির সভার রেজুলেশন কিভাবে লিখতে হবে সে বিষয়ে জানা ।


এইচআর প্রফেশনাল বিডির মোবাইল অ্যাপস Free Download

নোটিশ এর নমুনা  তারিখ- ----------------- ইং

এতদ্বারা সকল শ্রমিক, কর্মকর্তা-কর্মচারী  পিসি ও ট্রেড ইউনিয়নের সদস্যদের জানানো যাইতেছে কারখানা কর্তৃপক্ষ একটি অভিযোগ নিরসন  কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছেন। উক্ত কমিটির মোট সদস্য হবে ৬ জন, যার মধ্যে মালিক পক্ষের ৩ জন ও শ্রমিক পক্ষের ৩ জন থাকবে। উক্ত কমিটি গঠনের জন্য আগামী -------------------- তারিখ বিকাল ৪টায় ৪র্থ তলায় ------------স্থান---------  উপস্থিত থেকে কমিটি গঠনের কাজে সহযোগীতা করার জন্য বিশেষভাবে অনুরোধ করা যাচ্ছে।



অনুরোধক্রমে, ------------------ কল্যান কর্মকর্তা।


অনুলিপিঃ ১. মহাব্যবস্থাপক ২. উপঃ ব্যবস্থাপক (এইচ আর এন্ড কমপ্লায়েন্স) ৩. সকল বিভাগীয় প্রধান ৪. নোটিশ বোর্ড


কমিটি গঠনে উপস্থিত ব্যক্তিগনের স্বাক্ষর এর নমুনা


তারিখ- -----------------

ক্র. নং

              নাম

কার্ড নং

সেকশন

স্বাক্ষর

1.

 

 

 

 

2.

 

 

 

 

3.

 

 

 

 

4.

 

 

 

 

5.

 

 

 

 

6.

 

 

 

 

7.

 

 

 

 

8.

 

 

 

 



নোটিশএর নমুনা

এতদ্বারা সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, গত ---------------------ইং তারিখ বিকাল ৪ টায় ৪র্থ তলার ট্রেনিং রুমে অনুষ্ঠিত সভায় উপস্থিত সকলের সম্মতিতে নিম্নক্ত  ব্যক্তিবর্গকে “অভিযোগ নিরসন” কমিটির সদস্য মনোনীত করা হয়েছে।


ক্র. ইং

নাম

কার্ড নং

সেকশন

পদমর্যদা

ছবি

1.

 

 

 

সভাপতি

 

2.

 

 

 

সহ-সভাপতি

 

3.

 

 

 

সদস্য সচিব

 

4.

 

 

 

সদস্য, মালিকপক্ষ

 

5.

 

 

 

সদস্য, শ্রমিকপক্ষ

 

6.

 

 

 

সদস্য, শ্রমিকপক্ষ

 


ধন্যবাদান্তে ----------------------- কল্যান কর্মকর্তা।




অনুলিপিঃ ১. মহাব্যবস্থাপক ২. উপঃ ব্যবস্থাপক (এইচ আর এন্ড কমপ্লায়েন্স) ৩. সকল বিভাগীয় প্রধান ৪. নোটিশ বোর্ড


অভিযোগ নিরসন কমিটি গঠন ও কার্যবিধি
গঠন ও কার্যবিধিঃ
যেহেতু ---------------------------------- লিঃ, এর ব্যবস্থাপনা কর্তৃপক্ষ বিশ্বাস করে যে, কোম্পানী অব্যাহত উন্নতি ও সমৃদ্ধির জন্য কর্মরত শ্রমিকদের ও চাকুরী অবসানকৃত শ্রমিকদের নিয়মতান্ত্রিকভাবে বিভিন্ন অভিযোগ মিমাংসা করা একান্ত অপরিহার্য। এ লক্ষ্যে কোম্পানী একটি অভিযোগ নিরসন কমিটি গঠন করবে।

সেহেতু এতদ্বারা কমিটির নিম্নরূপ গঠনতন্ত্র ও কার্যবিধি ঘোষনা করা হল ।
উদ্দেশ্যঃ যে সকল শ্রমিক কর্মরত আছে এবং যে সকল শ্রমিকের চাকুরী অবসান হয়েছে তাদের বিভিন্ন অভিযোগ এ কমিটি মিমাংসা করবে। কমিটি গঠনঃ কমিটির সদস্য সংখ্যা হবে ৬ জন। এর মধ্যে কর্তৃপক্ষের মনোনীত ৩ জন এবং শ্রমিকদের মধ্যে ৩ জন হবে। কমিটি নিম্নে লিখিতভাবে গঠিত হবেঃ সভাপতি-০১ জন সহ-সভাপতি- ০১ জন সদস্য সচিব-০১ সদস্য- ০৩ জন। কমিটির মেয়াদ ও সদস্য পরিবর্তনঃ
কমিটির মেয়াদ হবে সাধারনতঃ ১ বছর। এক বছর পূর্ণ হবার আগে, ৫২তম সপ্তাহে নতুন কমিটি গঠন করতে হবে। কমিটির মেয়াদকালে যদি কোন সদস্য কমিটি থেকে পদত্যাগ করেন বা কোন কারনে তার কর্ম সমাপ্তি ঘটে, তবে কমিটির মিটিংএ সংখ্যাগরিষ্ঠ সদস্যের মতামতের ভিত্তিতে নতুন সদস্য নির্বাচিত হবে।
কমিটির কার্যক্রমঃ কমিটি ২ ধরনের শ্রমিকদের অভিযোগ মিমাংসা করবে। ক) অভ্যন্তরীন (কর্মরত শ্রমিকদের খ) বাহ্যিক (কমিউনিটি ও চাকুরী অবসানকৃত শ্রমিকদের)। ক. অভ্যন্তরীন অভিযোগ ( কর্মরত শ্রমিকঃ যে সকল শ্রমিক কর্মরত আছে, তারা ২টি উপায়ে তাদের অভিযোগ উত্থাপন করে তা মিমাংসা করতে পারে। ১. লিখিত বা মৌখিকঃ ২. অভিযোগ বাক্স ১. লিখিত/ মৌখিক অভিযোগঃ বেশী জটিল অভিযোগ (লিখিত বা মৌখিক) নিরসনে সহায়তা করা। ২. অভিযোগ বাক্সঃ অভিযোগ বাক্সের অভিযোগ নিরসনে সহায়তা করা। খ. বাহ্যিক ১. কমিউনিটিঃ
কমিউিনিটি বলতে আমাদের কারখানার বাবসায়িক অংশিদার, কারখানার আশেপাশের এলাকার লোকজন এবং আশেপাশের কারখানা, এলাকার দোকানদার, এলাকার চেয়ারম্যান ও মেম্বর ইত্যাদি। এসব অভিযোগও যথাযথভাবে নিরসন করতে সহায়তা করতে হবে।
২. চাকুরী অবসানকৃত শ্রমিকঃ
লে-অফ, কর্মচ্যুত, ছাঁটাই, বরখাস্ত, অপসারন অথবা অন্য যে কোন কারনে চাকুরি অবসান হয়েছে এরূপ শ্রমিকের কোন অভিযোগ থাকলে অভিযোগের কারন অবহিত হবার তারিখ থেকে ৩০ দিনের মধ্যে অভিযোগটি লিখিত আকারে রেজিস্ট্রি ডাকযোগে মালিকের নিকট প্রেরন করতে হবে।
তবে কমিটি অভিযোগটি সরাসরি গ্রহন করে লিখিতভাবে প্রাপ্তি স্বীকার করলে উক্ত অভিযোগটি রেজিস্ট্রি ডাক যোগে না পাঠাইলেও চলবে।
কমিটি অভিযোগ প্রাপ্তির ১৫ দিনের মধ্যে অভিযোগ সম্পর্কে তদন্ত করবেন এবং সংশ্লিষ্ট শ্রমিককে শুনানীর সুযোগ দিয়ে তৎসম্পর্কে তার সিদ্ধান্ত লিখিতভাবে শ্রমিককে জানাবেন।
কমিটির সভাঃ এই কমিটি অভিযোগের ব্যাপারে মনিটর করবে এবং প্রতি ২ মাসে একবার সভা করে বিভিন্ন বিষয়ে অভিযোগ নিরসনের বিষয়ে আলোচনা করবে এবং কর্তৃপক্ষকে এই বিষয় অবগত করে সমস্যা সমাধান করতে হবে। তবে জরুরী প্রয়োজনে সদস্য সচিব ১২ ঘন্টার নোটিশে সভা আহবান করিতে পারিবে। মিটিং মিনিটস্ঃ প্রতিটি মিটিং এর মিনিটস্ সংরক্ষন করতে হবে। সভার পদ্ধতিঃ নিয়মিত সভার তিনদিন আগে কমিটির সদস্য সচিব নোটিশের মাধ্যমে সকল সদস্যকে সভার স্থান, সময় ও তারিখ সম্পর্কে অবগত করিবেন। কমিটির সদস্যদের কার্যাবলীঃ
(ক) কমিটির সভাপতির কার্যাবলীঃ * সভাপতির প্রধান দায়িত্ব কমিটির কার্য পরিচালনা করা। * সভাপতি সদস্যদের সাথে পরামর্শ করে নীতি নির্ধারন ও সকল গুরুত্বপূর্ন বিষয়গুলোতে সিদ্ধান্ত গ্রহন করা। * সভাপতি নিজে কমিটির নিয়ম কানুন মেনে চলবেন এবং তদানুযায়ী কমিটির শৃংখলা কায়েম রাখার পূর্ন মাত্রায় চেষ্টা করবেন। * কমিটির সকল সিদ্ধান্তের সঠিক বাস্তবায়ন ও তদারক করবেন এবং প্রয়োজন অনুযায়ী কোম্পানীর উর্দ্ধতন কর্তৃপক্ষের জন্য পর্যবেক্ষকের মাধ্যমে তা পেশ করবেন। (খ) কমিটির সহ-সভাপতির কার্যাবলীঃ
সভাপতির অনুপস্থিতিতে সহ-সভাপতি সভাপতির দায়িত্ব পালন করিবেন। (গ) কমিটির সদস্য সচিব এর কার্যাবলীঃ * সচিব কমিটির সভায় গৃহীত সিদ্ধান্তাবলী বাস্তবায়ন এবং সদস্যগনের কাজের সমন্বয় সাধন করবেন। * নিয়মিত সভাসমূহের কার্যবিবরনী প্রস্তুত বিতরন এবং সিদ্ধান্তাবলী সংরক্ষন করবেন। * কমিটির সকল রেকর্ড ও কাগজপত্র সচিব মহোদয় সংরক্ষন করবেন। * কমিটির পক্ষে সকল প্রকার নোটিশ ও ঘোষনা পত্র সচিব মহোদয় এর স্বাক্ষর ব্যবহার হবে। * সচিব মহোদয় তার সমস্ত কর্ম কান্ডের জন্য কোম্পানীর উর্দ্ধতন কর্তৃপক্ষ ও কমিটির নিকট দায়ী থাকবেন। (ঘ) সদস্যদের কার্যাবলীঃ সদস্যগণ শ্রমিকদের সকল প্রকার অভিযোগ দুর করার জন্য আলোচনা, সমালোচনা ও পরামর্শ কমিটির মিটিং এ উত্থাপন করবেন।





সভার নোটিশ এর নমুনা  
এই মর্মে ------------------------------- লিঃ এর শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তাদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, মালিক ও শ্রমিক পক্ষের প্রতিনিধির সমন্বয়ে অভিযোগ নিরসন কমিটির প্রথম সভা আহবান করা হয়েছে। আগামী ---------------------------ইং তারিখ রোজ ------------ দুপুর ৪.০০ ঘটিকায় ৪র্থ তলায় মিটিং রুমে অনুষ্ঠিত হবে। 

অতএব, উক্ত সভায় অভিযোগ নিরসন কমিটির সকল সদস্যকে যথাসময়ে উপস্থিত থাকার জন্য বিশেষভাবে অবগত করা হইল। 


অনুরোধক্রমে,

-----------------------
সদস্য সচিব
অভিযোগ নিরসন কমিটি। 




১ম সভার রেজুলেশনএর নমুনা

অভিযোগ নিরসন কমিটির সভার রেজুলেশনঃ অদ্য -----------------------ইং তারিখ রোজ ------------------------- দুপুর ৪টায় ৪র্থ তলায় মিটিং রুমে নবগঠিত অভিযোগ নিরসন কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন কমিটির সভাপতি জনাবা --------------------, (ওয়েলফেয়ার অফিসার) এবং সভার গুরত্বপূর্ণ বিষয় গুলো উত্থাপন করেন কমিটির সদস্য সচিব ---------------------------------- (পদবী)। পরবর্তীতে সকলের সাথে সৌজন্য মূলক (পরিচিত মূলক) আলোচনা হয় এবং কমিটির দায়িত্ব ও কর্তব্য সর্ম্পকে সভাপতি ও সাধারণ সম্পাদক এবং সহঃ সভাপতি আলোচনা করেন। সভার আলোচনাসূচী ও আলোচনার ফলাফলঃ

      আলোচনাসূচীঃ                

          আলোচনার ফলাফলঃ

 

 


বর্তমান সভার আলোচনার বিষয়াদি ও সিদ্ধান্তসমূহঃ (শ্রমিকপক্ষ)

আলোচ্য সূচী নং

সভায় উত্থাপিত প্রস্তাব/ সুপারিশ

সভায় গৃহীত সিদ্ধান্ত

দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি

সময় সীমা

মন্তব্য

1|

অভিযোগ বাক্সের অবস্থান সম্পর্কে জানতে চাওয়া হয়।

মাননীয় সভাপতি

অবস্থান গুলো বলে দেন।

 

 














বর্তমান সভার আলোচনার বিষয়াদি ও সিদ্ধান্তসমূহঃ (মালিকপক্ষ)

আলোচ্য সূচী নং

সভায় উত্থাপিত প্রস্তাব/ সুপারিশ

সভায় গৃহীত সিদ্ধান্ত

দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি

সময় সীমা

মন্তব্য

১।

অভিযোগ করার মাধ্যমগুলোর ব্যাপারে জানতে চাওয়া হয়।

মাননীয় সভাপতি সাহেব মাধ্যমগুলো সবাইকে জানিয়ে দেন।


 



আলোচনা শেষে উপস্থিত কমিটির সকল সদস্যবৃন্দকে সদস্য সচিব ------------------ (পদবী) আলোচ্য বিষয়গুলো সকলকে পড়ে শুনান এবং আলোচ্য বিষয়বস্তু স্ব-স্ব সেকশনে জানিয়ে দেওয়ার জন্য সকলকে অনুরোধ করেন ও আলোচনার বিষয়বস্তু নোটিশ বোর্ডে ঝুলিয়ে দেওয়া হবে উল্লেখ করেন।
আগামী আলোচনা সভা অনুষ্ঠিত হবে ---------------------ইং (প্রয়োজন সাপেক্ষে কর্তৃপক্ষ উক্ত তারিখ পরিবর্তন করতে পারে)।

পরিশেষে সকলের সম্মতিক্রমে সদস্য সচিব মাহবুব আলম সকলকে ধন্যবাদ জ্ঞাপন করে সভার সমাপ্তি ঘোষনা করেন ।                                              
ধন্যবাদান্তে-

---------------
---------------------
অভিযোগ নিরসন কমিটির সভাপতি।

উপস্থিত ব্যক্তিগনের  স্বাক্ষর এর নমুনা
তারিখ- -----------------

অদ্য -----------------ইং তারিখ বিকাল ৪ টায় ৪র্থ তলার মিটিং রুমে “অভিযোগ নিরসন কমিটি” কমিটির অনুষ্ঠিত সভায় নিম্নোক্ত ব্যক্তিগন উপস্থিত ছিলেন। 

ক্রনং

              নাম

কার্ড নং

সেকশন

স্বাক্ষর

1.

 

 

 

 

2.

 

 

 

 

3.

 

 

 

 

4.

 

 

 

 

5.

 

 

 

 

6.

 

 

 

 

7.

 

 

 

 

8.

 

 

 

 




একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ