ক্ষতিপূরনমূলক ছুটি ও মজুরির হিসাব পদ্ধতি

 


আমরা প্রতিনিয়ত ক্ষতিপূরনমূলক ছুটি ও মজুরি নিয়ে অনেক সমস্যার সম্মুখীন হয়ে থাকি। বাংলাদেশ শ্রম আইন অনুযায়ী কিভাবে ক্ষতিপূরনমূলক ছুটি ও মজুরী দিতে হবে এই বিষয়ে জানবো।

 

বাংলাদেশ শ্রম আইনের দুইটি ধারাতে ক্ষতিপূরনমূলক ছুটি দেয়ার কথা বলা আছে। সাপ্তাহিক ছুটি ও উৎসব ছুটি এই দুই ধরনের ছুটির ক্ষেত্রে ক্ষতিপূরনমূলক ছুটি প্রদান করতে হবে। প্রথমত জানতে হবে কোন কোন ধারাতে ক্ষতিপূরনমূলক  ছুটি ও বিকল্প  ছুটির কথা বলা আছে ধারা- ১০৪ এবং ধারা- ১১৮ ।

১. কেন আমরা সাপ্তাহিক ছুটির দিনে ক্ষতিপূরনমূলক সাপ্তাহিক ছুটি দিব……?

উত্তরঃ মনে করুন রোকেয়া ফ্যাশন লিমিটেড সাপ্তাহিক বন্ধ শুক্রবার কিন্তু কতৃপক্ষ সাপ্তাহিক বন্ধ শুক্রবার ছুটি‍ দিতে পারেনি কোনো কারণে অথবা জরুরী শীপমেন্ট থাকার কারণে সাপ্তাহিক বন্ধ দিতে পারিনি এজন্য  সাপ্তাহিক ছুটির দিনে কাজ করাতে পারেবে এবং ক্ষতিপূরনমূলক ছুটি দিতে হবে তবে কিছু শর্ত মানতে হবে। চলুন শর্ত গুলো জেনে নেই।

আরো জানতে: HR & Compliance -হ-জ-ব-র-ল জানতে হলে ক্লিক করুন (৭৪ টপিক)

শর্ত নাম্বার-১

বিধি- ১০১ একটা কথা বলা আছে কোন শ্রমিককে তাহার প্রাপ্য সাপ্তাহিক  ছুটি প্রদান সম্ভব না হলে উক্ত শ্রমিককে তাহার উক্তরুপ ছুটি প্রাপ্য হইবার পরবর্তী ৩ কর্মদিবসের মধ্যে প্রদান করতে হবে।

শর্ত নাম্বার-২

সাপ্তাহিক ছুটি প্রদান না করিয়া কোন শ্রমিককে একাধারে ১০ দিনের বেশী কাজ করাতে পারবেন না।

আসুন একটা জটিলতা সমাধান করিঃ মনে করুন আপনার কোন একজন শ্রমিক পাওনা ক্ষতিপূরনমূলক ছুটি ভোগ করিবার সুযোগ পাওয়ার পূর্বে চাকরি কোনভাবে অবসান হলো সেই ক্ষেত্রে আমরা মজুরী কিভাবে দিব এবং হিসাব কিভাবে হবে। প্রথমত যেহেতু সে উক্ত ছুটি ভোগ করতে পারেনি এজন্য তাহার ছুটির দিনগুলির জন্য পূর্ন মজুরি প্রদান করিতে হইবে। বিধি-১০১ (৫) বলা আছে অভোগকৃত ক্ষতিপূরনমূলক সাপ্তাহিক ছুটির দিন গুলোর জন্য পূর্ণ মজুরী প্রদান করতে হবে।

২. কেন আমরা উৎসব ছুটির দিনে কাজ করালে ক্ষতিপূরনমূলক ছুটি দিব….?

প্রত্যেক শ্রমিককে প্রতি বছরের এগার দিনের মজুরীসহ উৎসব ছুটি মঞ্জর করিতে হবে।

প্রশ্ন হল যদি কতৃপক্ষ উৎসব ছুটির দিন ছুটি না দিয়ে কাজ করায় তাহলে কি কি সুবিধা দিতে হবে। চলেন দেখি শ্রম আইনে কি বলা আছে, কোন শ্রমিককে দিয়ে উৎসব ছুটির দিনে কাজ করাতে পারবেন তবে আপনাকে দুইটি শর্ত মানতে হবে ।

শর্ত নাম্বার-১

এক দিনের বিকল্প ছুটি দিতে হবে।

শর্ত নাম্বার-২

দুই দিনের ক্ষতিপূরনমূলক মজুরী দিতে হবে।



লেখক:

মোঃ আবু রায়হান

এক্সিকিউটিভ- এডমিন এন্ড এইচ আর।

 

 

 


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ